corona virus btn
corona virus btn
Loading

শিক্ষাক্ষেত্রে সপ্তম পে কমিশনের সুপারিশ কার্যকর, বেতন বাড়তে চলেছে ৭.৫ লক্ষ অধ্যাপকের

শিক্ষাক্ষেত্রে সপ্তম পে কমিশনের সুপারিশ কার্যকর, বেতন বাড়তে চলেছে ৭.৫ লক্ষ অধ্যাপকের
ছবিটি প্রতীকী ও ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের জন্য দিওয়ালির আগে সুখবর নিয়ে এল কেন্দ্রীয় সরকার।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের জন্য দিওয়ালির আগে সুখবর নিয়ে এল কেন্দ্রীয় সরকার। এবার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সপ্তম পে–কমিশনের আওতায় নিয়ে আসা হচ্ছে। বুধবার এ বিষয়ে জানান, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী প্রকাশ জাভরেকর। ঘোষণা অনুযায়ী, সপ্তম পে–কমিশনের আওতায় আসবেন দেশের সাড়ে সাত লক্ষ অধ্যাপক। প্রকাশ জাভরেকর জানান, শিক্ষক–শিক্ষিকাদের প্রতি সুবিচার করতে এবং দেশের মেধাকে আকর্ষণ করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বর্ধিত বেতন কার্যকর করা হবে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে। শিক্ষামন্ত্রী জানান, ‘‌প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভাল বেতন দিয়ে দেশের মেধাবী শিক্ষক–শিক্ষিকাদের ধরে রাখতেই এই পদক্ষেপ।’‌

ঘোষণা অনুযায়ী ৪৩ টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ৩২৯ টি রাজ্য বিশ্ববিদ্যালয়, ১২, ৯২২ টি সরকারি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বেসরকারী কলেজগুলি এই নিয়মের অন্তর্ভুক্ত ৷ ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (আইআইএম), ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি), ন্যাশনাল ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং (এনআইটিইইইই) -এর মতো ১১২ সেন্ট্রাল-ফান্ডেড টেকনিক্যাল ইনস্টিটিউটে সংশোধিত বেতন প্যাকেজ বাড়ানো হবে।

First published: January 31, 2018, 11:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर