দেশ

corona virus btn
corona virus btn
Loading

৩ বছরের ছেলের থেকে আলাদা হয়ে UPSC-তে ৯০ স্থান দখল করলেন এই মা

৩ বছরের ছেলের থেকে আলাদা হয়ে UPSC-তে ৯০ স্থান দখল করলেন এই মা

ছেলেকে ছেড়ে চলে এসেছিলেন নিজের লক্ষ্যে পৌঁছাতে। প্রথমবারের চেষ্টাতেই অভিষ্টে পৌঁছাতে পেরেছেন অনুপমা।

  • Share this:

#পটনা: দেখিয়ে দিলেন বিয়ে কোনও কিছুর সামনে সমস্যা নয় । ইচ্ছা থাকলেই সমাধান হয় তাঁর । মুখে নয়, কাজে করে দেখালেন পটনার এই লড়াকু মা ।

স্বপ্নটা ছিল, বুকের মধ্যে লালিত হচ্ছিল সযত্নে । সেই স্বপ্নকে আজ আলোর মুখ দেখিয়েছেন অনুপমা সিং । তার জন্য তিন বছর ধরে বিচ্ছিন্ন থেকেছেন নিজের ছেলের থেকে। কিন্তু পিছু হটেননি অনুপমা । ২০১৯-এর সিভিল সার্ভিস পরীক্ষায় তাই আজ তাঁর নামটা ৯০তম আসনে জ্বলজ্বল করছে ।

অনুপমা পেশায় চিকিৎসক । বিয়ে হযেছিল ২০১৩ সালে। তিন বছর ধরে একটি সরকারি হাসপাতালে নিযুক্ত রয়েছেন তিনি । ২০১৮ সালে হঠাৎই তিনি স্থির করেন চিকিৎসকের চাকরি ছেড়ে সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নেবেন তিনি ।

এ বিষয়ে প্রথমেই কথা বলেন ছেলের সঙ্গে। তাঁর ছেলে অনয় তখন মাত্র তিন বছরের । স্থির করেন সবকিছু ছেড়ে আলাদা থাকতে হবে । পরীক্ষার প্রস্তুতি নিতে চলে আসেন দিল্লিতে । অনুপমা জানাচ্ছেন, নিজের সন্তানের থেকে আলাদা থাকা সবচেয়ে কষ্টের ছিল ।

অনুপমার কথায়, বিয়ের পর, বিশেষত সন্তান হয়ে যাওযার পর কাঁধে অনেক দায়িত্ব চলে আসে । তার থেকেও বেশি করে আসে মাতৃত্বের বন্ধন । বিয়ের আগে এরকম সিদ্ধান্ত নিয়ে তাকে ফলপ্রসূ করা তুলনায় সহজ । তবে চেষ্টা করলে কী না হয় । শ্বশুর-শাশুড়ি বেঁচে নেই অনুপমার । তাই তাঁর স্বামীই ছেলেকে সামলাতেন । অনুপমার ননদও রাঁচিতে চলে আসেন অনয়কে দেখাশোনা করার জন্য । ছেলের সঙ্গে তাঁর কথা হত ভিডিও কলে । ছেলের শৈশবকাল নিজের চোখে না দেখতে পাওয়ায় খুব কষ্ট হত তাঁর । তবে সবসময় ভাবতেন, এভাবে মাঝ পথে সব ছেড়ে চলে যাওয়ার থেকে খুব তাড়াতাড়ি লক্ষ্যভেদ করে ফিরে যাওয়া অনেক ভাল । সম্ভবত সে কারণেই প্রথমবার চেষ্টাতেই অভিষ্টে পৌঁছাতে পেরেছেন অনুপমা।

Published by: Simli Raha
First published: August 7, 2020, 10:07 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर