corona virus btn
corona virus btn
Loading

কুলভূষণের গুপ্তচরবৃত্তির কথা মেনে নিক নয়াদিল্লি, এই শর্তেই মুক্তির প্রস্তাব পাকিস্তানের

কুলভূষণের গুপ্তচরবৃত্তির কথা মেনে নিক নয়াদিল্লি, এই শর্তেই মুক্তির প্রস্তাব পাকিস্তানের
  • Share this:

#নয়াদিল্লি: ভিয়েনা কনভেনশন লঙ্ঘন করেছে পাকিস্তান-১৭ জুলাই এই মর্মেই কুলভূষণ যাদব মামলার রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। ভারতের দাবিকে প্রাধান্য দিয়েই কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের সিদ্ধান্তও ইসলামাবাদকে খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত।

পরিস্থিতি সামাল দিতে নয়া কূটনৈতিক কৌশলই অবলম্বন করেছে পাকিস্তান । গুপ্তচরবৃত্তি করতেই পাকিস্তানে গিয়েছিলেন যাদব- এই কথা নয়াদিল্লি স্বীকার করে নিলেই যাদবকে মুক্তি দেবে পাকিস্তান, এমনই দাবি ইমরান প্রশাসনের । এক পাকিস্তানি আধিকারিকের মতে ভারত-পাক কূটনৈতিক আলোচনার পরিধি বৃদ্ধি হওয়ার সম্ভাবনাও রয়েছে । পাকিস্তানের অর্থনীতি এখন যে অবস্থায় রয়েছে সেক্ষেত্রে ভারতের সঙ্গে কোনওরকম সংঘর্ষে যাওয়া সম্ভব নয়, মত অফিসারের ও এই কারণেই কুলভূষণের মুক্তির জন্য এহেন শর্তের আশ্রয়ই নিয়েছে ইসলামাবাদ ।

আন্তর্জাতিক আদালতেও যা নথি দিয়েছিল পাকিস্তান তাতে কুলভূষণকে ভারতে ফেরত পাঠানোর প্রস্তাব দিয়েছিল কিন্তু শর্ত ছিল পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদ ছড়াতেই গিয়েছিলেন কুলভূষণ -এই কথা প্রকাশ্যে স্বীকার করতে হবে নয়াদিল্লিকে।

ওই চিঠিতে স্পষ্টভাবেই বলা হয়েছে কোনও বাধা ছাড়াই নয়াদিল্লির অনুরোধ মানতে পারে পাক-সরকার কিন্তু ভারতীয় আইনের আওতায় কুলভূষণ একজন অপরাধী এই বিষয়টিও নয়াদিল্লিকে স্বীকার করতে হবে । যদিও এই প্রস্তাবও খারিজ করে দেয় ভারত।

তবে ইসলামাবাদের প্রস্তাব খারিজ করে দেয় নয়াদিল্লি। ১১ ডিসেম্বর, ২০১৭ সালে একটি চিঠিতে নয়াদিল্লির তরফ থেকে সাফ জানানো হয়েছিল পাকিস্তানের এহেন দাবি নিতান্তই রাজনৈতিক প্রচারের এক কৌশলমাত্র ।

ভারতীয় চর ও বিস্ফোরণের ষড়যন্ত্র করার অভিযোগে পাকিস্তানে জেলে বন্দী কুলভূষণ। গুপ্তচরবৃত্তির দায়ে ২০১৭ সালের ১০ এপ্রিল পাক সামরিক আদালত মৃত্যুদণ্ড দিয়েছিল কুলভূষণকে। ইসলামাবাদের অভিযোগ, কুলভূষণ আদতে ভারতীয় গুপ্তচর। ইরান থেকে গোপনে পাকিস্তানে ঢুকেছিলেন। তাই ২০১৬-র ৩ মার্চ গ্রেফতার করা হয় তাঁকে। শুরু থেকে নয়াদিল্লি ইসলামাবাদের এই অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে ।এই মুহূর্তে রাওয়ালপিন্ডিতে পাক-গোয়েন্দা বিভাগের এক ওয়ার্ডে রয়েছেন কুলভূষণ।

Exclusive Report: Praveen Swami
First published: July 18, 2019, 4:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर