• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Reliance | Sterling and Wilson Solar: একদিনে দুই বড় পদক্ষেপ, স্টার্লিং অ্যান্ড উইলসন সোলার লিমিটেডের ৪০% অধিগ্রহণের ঘোষণা রিলায়েন্সের

Reliance | Sterling and Wilson Solar: একদিনে দুই বড় পদক্ষেপ, স্টার্লিং অ্যান্ড উইলসন সোলার লিমিটেডের ৪০% অধিগ্রহণের ঘোষণা রিলায়েন্সের

Representational Image

Representational Image

Reliance New Energy Solar To Acquire 40% Of Sterling & Wilson Solar: এই অধিগ্রহণ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মুকুটে আরও একটি পালক যোগ করল।

  • Share this:

#মুম্বই: রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেড (Reliance New Energy Solar Ltd) রবিবার জানিয়েছে তারা স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেড (Sterling and Wilson Solar Ltd)-এর ৪০ শতাংশ অধিগ্রহণ করবে।

বিশ্ব মানচিত্রে ভারতকে পরিচ্ছন্ন শক্তি উৎপাদক কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করতে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (Reliance Industries Limited) ‘গ্রিন এনার্জি’ উদ্যোগের আওতায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে সংস্থার তরফে। এই অধিগ্রহণ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মুকুটে আরও একটি পালক যোগ করল।

গতকাল, রবিবারই রিলায়েন্স চিনা ন্যাশনাল ব্লুস্টার (China National Bluestar) কোম্পানির কাছ থেকে ৭৭১ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে নরওয়ে ভিত্তিক REC Solar Holdings অধিগ্রহণ করে রিলায়েন্স। তারপর এই ঘোষণা ৷

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর মুকেশ আম্বানি (Mukesh Ambani) জানিয়েছেন, “নতুন এনার্জির প্ল্যাটফর্মে আমরা স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডকে স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে স্বাগত জানাচ্ছি। স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডের ইঞ্জিনিয়ারদের প্রতিভা, গভীর জ্ঞান, বিশ্বম্যাপে পরিচিতি এবং আন্তর্জাতিক স্তরে জটিল প্রকল্পকে বাস্তবায়িত করার অভিজ্ঞতা আমাদের সোলার ভ্যালু শাখায় অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

একটি বিবৃতিতে রিলায়েন্স জানিয়েছে, কয়েক ধারার প্রাথমিক বিনিয়োগ, সেকেন্ডারি ক্রয় এবং একটি খোলা অফারের মাধ্যমে স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডের ৪০ শতাংশ অধিগ্রহণ করা হবে।

প্রতি শেয়ার ৩৭৫ টাকা হিসেবে রিলায়েন্স নিউ এনার্জি সোলার লিমিটেড স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডের ২.৯৩ কোটি ইক্যুইটি শেয়ার পাবে। সঙ্গে, একই মূল্যের শাপুরজি পলোনজি কোম্পানি প্রাইভেট লিমিটেডের (Shapoorji Pallonji and Company Private Ltd) ১.৮৪ কোটি ইক্যুইটি শেয়ার বা কোম্পানির ৯.৭০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করেছে রিলায়েন্স। এর পর বাকি নিয়ম মেনে রিলায়েন্স খোলা অফারে কোম্পানির ২৫.৯ শতাংশ অধিগ্রহণ করবে। যদি সব ঠিক ভাবে চলে তবে স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডের ৪০ শতাংশ শেয়ার রিলায়েন্সের অংশ হয়ে যাবে।

স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডের চেয়ারম্যান খুরশিদ দারুওয়ালা (Khurshed Daruvala) জানিয়েছেন, তিনি কোম্পানির হয়ে একই ভূমিকা পালন করবেন। “ভারতকে শক্তি উৎপাদনের ক্ষেত্রে বিশ্বম্যাপে প্রতিষ্ঠিত করতে প্রতিশ্রুতিবদ্ধ রিলায়েন্সের সঙ্গে কাজ করা আমাদের কাছে আকর্ষণীয় একটি সুযোগ। এই পদক্ষেপ EPC সমাধান প্রদানকারী সংস্থা হিসেবে স্টার্লিং এবং উইলসন সোলার লিমিটেডকে আরও পরিচিত করতে আমাদের অনেক সাহায্য করবে”, জানিয়েছেন তিনি।

Published by:Siddhartha Sarkar
First published: