Odisha Crisis: করোনা সংকটের মধ্যেই ওড়িশায় আচমকা অসুস্থ শতাধিক, কারণ অনুসন্ধানে পরীক্ষা-নিরীক্ষা চলছে...

ওড়িশায় অসুস্থ শতাধিক। সংগৃহীত ছবি।

করোনা সংকটে এমনিতেই ত্রস্ত গোটা দেশ। তার মধ্যেই ওড়িশায় আচমকা অসুস্থ হয়ে পড়েছেন মহিলা, শিশু-সহ শতাধিক গ্রামবাসী।

  • Share this:

    #কটকঃ করোনা সংকটে এমনিতেই ত্রস্ত গোটা দেশ। তার মধ্যেই ওড়িশায় আচমকা অসুস্থ হয়ে পড়েছেন মহিলা, শিশু-সহ শতাধিক গ্রামবাসী। প্রাথমিক চিকিৎসার পর প্রায় ৩০ জনকে ছেড়ে দেওয়া হলেও, হাসপাতালে ভর্তি করা হয়েছে ৭০ জনকে। বর্তমানে সেখানেই তাঁদের চিকিৎসা চলছে। ওড়িশার মালকানগিরি জেলার (Malkangiri district) কুরতি গ্রামের (Kurti village) ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

    স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক চিকিৎসা এবং স্থানীয়দের সঙ্গে কথা বলার পরে এ কথা স্পষ্ট বাজারের একটি লস্যির দোকান থেকে লস্যি খাওয়ার জেরেই (fell sick after consuming lassi) ঘটনাটি ঘটেছে। শুক্রবার অত্যধিক গরম থেকে মুক্তি পেতে লস্যিতে [lassi (curd-made drink)] এলাকার যারা চুমুক দিয়েছিলেন, তাঁরা সকলেই কম-বেশি অসুস্থ হয়ে পড়েন।  প্রায় সকলের ক্ষেত্রেই কিছুক্ষণ পর থেকে প্রবল পেটে ব্যাথা এবং বমি  (vomiting) শুরু হয়। এত মানুষ একসঙ্গে অসুস্থ হয়ে পড়ায় চিন্তিত হয়ে পড়ে প্রশাসন। গুরুতর অসুস্থ হয়ে পড়া প্রায় ৭০ জন =কে হাসপাতালে ভর্তি করা হয়।

    মালকানগিরির CDMO প্রফুল্ল কুমার নন্দ বলেন, "ইতিমধ্যেই গ্রামে একাধিক মেডিক্যাল টিম পাঠানো হয়েছে। নিজেও সেখানে গিয়েছিলাম। নমুনা সংগ্রহ করা হয়েছে কী থেকে বিষক্রিয়া ঘটল, তা দেখতে পরীক্ষা করা হবে।" তবে এখনও পর্যন্ত চিকিৎসাধীন রোগীদের অবস্থা গুরুত্র হলেও স্থিতিশীল।

    Published by:Shubhagata Dey
    First published: