আজ কলকাতায় মমতা-চন্দ্রশেখর রাও বৈঠক, মার্চের শেষে ফেডারেল ফ্রন্ট নিয়ে আলোচনায় বসবে বিরোধীরা

বিরোধীদের চাপে পড়তে চলেছে মোদি সরকার ৷ একদিকে সোমবার পার্লামেন্টে এনডিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ৷

Akash Misra | News18 Bangla
Updated:Mar 19, 2018 09:13 AM IST
আজ কলকাতায় মমতা-চন্দ্রশেখর রাও বৈঠক, মার্চের শেষে ফেডারেল ফ্রন্ট নিয়ে আলোচনায় বসবে বিরোধীরা
File Photo
Akash Misra | News18 Bangla
Updated:Mar 19, 2018 09:13 AM IST

#নয়াদিল্লি: বিরোধীদের চাপে পড়তে চলেছে মোদি সরকার ৷ একদিকে সোমবার পার্লামেন্টে এনডিএ সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ৷ অন্যদিকে মার্চ মাসের শেষ সপ্তাহে অর্থাৎ ২৭ ও ২৮ মার্চে দিল্লিতে বৈঠক ৷ এই বৈঠকেই ফেডারেল ফ্রন্ট নিয়ে প্রস্তাবে বসবে বিরোধী দলের নেতারা ৷ দিল্লিতে এই বৈঠকে থাকবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ অন্যদিকে, সোমবার কলকাতায় মমতা বন্দ্যোপাধ্যায় ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের বৈঠক ৷ এই বৈঠকেও ফেডারেল ফ্রন্ট গড়ার কথা নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে ৷

মোদি সরকারের বিরুদ্ধে বিরোধীদের তৎপরতা তুঙ্গে। আজ লোকসভায় কেন্দ্রের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব ওয়াই এস আর কংগ্রেসের। জগনমোহনকে সমর্থন জানিয়েছেন টিডিপি, কংগ্রেস, তৃণমূল-সহ বামদলগুলি।

অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের তকমা দেওয়ার দাবিতে আজ সংসদে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে চলেছে ওয়াইএসআর কংগ্রেস ও তেলুগু দেশম পার্টি। ফলে সপ্তাহের প্রথম কাজের দিন থেকেই সংসদে হইচই বাধার সম্ভাবনা।

মোদী সরকারের বিরুদ্ধে এটাই বিরোধীদের প্রথম অনাস্থা প্রস্তাব। ওয়াইএসআর কংগ্রেস ও টিডিপির এই প্রস্তাবকে সমর্থন করবে কংগ্রেস, বাম, তৃণমূল, এসপি ও আরজেডি। অন্যদিকে, টিআরএস ও এআইডিএমকে আইন প্রণয়নের ক্ষেত্রে সব সময়েই কেন্দ্রের পাশে থেকেছে, তাই আজও তাদের সমর্থন থাকতে পারে মোদী সরকারের দিকেই।

অন্ধ্রের আঞ্চলিক রাজনীতিতে ওয়াইএসআর কংগ্রেস ও টিডিপি অন্ধ্রের পরস্পরের ঘোর বিরোধী। তবে বিশেষ রাজ্যের তকমা নিয়ে আঞ্চলিক আবেগ নিজেদের দিকে নিয়ে আসার বাধ্যবাধকতা উভয় দলের মধ্যেই রয়েছে। তাই দু’দলই নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার।

Loading...

তবে লোকসভায় এনডিএর নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা থাকায় সরকার পড়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। শুধু বিজেপির সঙ্গেই ২৭২ জন সাংসদ রয়েছেন, এছাড়াও রয়েছে জোটসঙ্গীদের সমর্থন।

First published: 09:13:25 AM Mar 19, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर