Home /News /national /
Indian Parliament: সংসদে মূল্য়বৃদ্ধি নিয়ে আলোচনায় রাজি কেন্দ্র, ধর্না প্রত্য়াহার করলেন সাংসদরা

Indian Parliament: সংসদে মূল্য়বৃদ্ধি নিয়ে আলোচনায় রাজি কেন্দ্র, ধর্না প্রত্য়াহার করলেন সাংসদরা

ধর্নায় সাংসদরা

ধর্নায় সাংসদরা

Indian Parliament: তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, এই জয়, সম্মিলিত বিরোধীদের জয়। জোড়া ফুল শিবিরের দাবি, এর মধ্যে দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে সম-মনভাবাপন্ন দলগুলি কী ভাবে একসঙ্গে কাজ করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে আলোচনায় রাজি হয়েছে সরকার। আর এতেই নিজেদের জয় দেখছে বিরোধী শিবির। আজ বিরোধীদের লাগাতার বিক্ষোভের জেরে দুপুরের মধ্যেই সোমবার পর্যন্ত মুলতবি হয়ে যায় সংসদের উভয় কক্ষ। আগামী সপ্তাহে মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে আলোচনা হবে। অধিবেশন সোমবার পর্যন্ত মুলতবি হতেই ৫০ ঘন্টার রিলে ধর্না প্রত্যাহার করে নিলেন বিরোধী সংসদরা। গতকাল রাতে অভিনব প্রতিবাদের সাক্ষী থেকেছে সংসদ ভবন। গেটের সামনে মশারি খাটিয়ে ঘুমিয়েছেন ধরনা দেওয়া সংসদরা। রাত এগারোটা থেকে আজ সকাল পর্যন্ত ধর্না স্থলে ছিলেন তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন।

আরও পড়ুন:  ৩ হাজার ৪শো ১৯ কোটি টাকা বিদ্যুতের বিল! হাতে পেয়েই অসুস্থ ব্যক্তি! কী করে এল কোটি টাকার বিল?

তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, এই জয়, সম্মিলিত বিরোধীদের জয়। জোড়া ফুল শিবিরের দাবি, এর মধ্যে দিয়ে বুঝিয়ে দেওয়া হয়েছে সম-মনভাবাপন্ন দলগুলি কী ভাবে একসঙ্গে কাজ করতে পারে। সূত্রের খবর, প্রথম দিন রাতে বিরোধী সাংসদদের সঙ্গে সহযোগিতা করায় বকুনি খেতে হয়েছে সচিবালয়ের কর্মীদের। সেই কারণে গতকাল রাতে ধর্না স্থলে থাকা সাংদদের কোনও সহযোগিতা করেননি সচিবালয়ের কর্মীরা। জায়গা পরিষ্কার করা, পাখার বন্দোবস্ত করা কিছুই করা হয়নি। এমনকী প্রত্যাহার করে নেওয়া হয়েছে ফেরি-কার সার্ভিস। এদিন বিরোধী সাংসদরা নিজেরাই জায়গা পরিষ্কার করে নেন। সাংদদদের বাড়িতে পৌঁছে দেওয়া এবং বাড়ি থেকে ধর্নাস্থলে নিয়ে আসেন ডেরেক ও ব্রায়েন।

আরও পড়ুন:  সানির কোলে অনুরাগ! নীল সুন্দরীর জীবন বদলে দিলেন কাশ্যপ! তাও মাত্র একটা ফোনে! জানুন

কোন দিন, কোন সময়ে কোন দলের কোন সাংসদ থাকবেন, তা স্থির করতে একটি রোস্টার করা হয়। সেই অনুযায়ী সাংসদরা হাজিরা দেন ধর্নায়। কোনও দল প্রাতঃরাশ, কোনও দল মধ্যাহ্নভোজ আবার কোনও দল নৈশভোজের ব্যবস্থা করে। যেমন প্রথম দিন মধ্যাহ্নভোজের ব্যবস্থা করে তৃণমূল। সোমবার কংগ্রেসের চারজন সাংসদকে লোকসভা থেকে সাসপেন্ড করা হয়। তারপর গতকাল তৃণমূলের সাতজন সহ মোট ১৯ জনকে এবং আজ আম আদমি পার্টির সঞ্জয় সিংকে সাসপেন্ড করা হয়।

RAJIB CHAKRABORTY

Published by:Uddalak B
First published:

Tags: Parliament

পরবর্তী খবর