মার্চেই বাতিল হতে পারে পুরনো ১০০ ও ১০ টাকার নোট ! জানুন RBI- এর সিদ্ধান্ত

মার্চেই বাতিল হতে পারে পুরনো ১০০ ও ১০ টাকার নোট ! জানুন RBI- এর সিদ্ধান্ত
photo source collected

মার্চ ও এপ্রিলের মধ্যেই পুরোনো নোট বাজার থেকে তুলে নেওয়া হতে পারে।

  • Share this:

    #নয়া দিল্লি: ফের বাতিল হতে পারে নোট। এমনই ইঙ্গিত দিচ্ছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রিসার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি. মহেশ আজ জানান ১০ ও ১০০ টাকার নোট বাতিলের পরিকল্পনা চলছে। মার্চ ও এপ্রিলের মধ্যেই পুরোনো নোট বাজার থেকে তুলে নেওয়া হতে পারে।

    বি.মহেশ জেলা স্তরের সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা কমিটির সঙ্গে বৈঠক করার সময় এই পরিকল্পনার কথা জানান । তিনি জানিয়েছেন, ১০ টাকার নতুন কয়েন নিতে চায় না ব্যবসায়ীরা। তারা নানা রকম সমস্যা তৈরি করেন। বলেন, এই কয়েন চলে না । শহরাঞ্চলের বাইরেই এই ধরণের ঘটনা বেশি ঘটছে। এর ফলে সাধারণ মানুষ না জেনেই সমস্যার মুখে পড়ছেন। আবার এটি RBI ও ব্যঙ্কের জন্য খুব সমস্যার বিষয় হয়ে যাচ্ছে।

    যদিও এই দশ টাকার কয়েন না চলার কথা কখনও বলা হয়নি রিসার্ভ ব্যাঙ্কের তরফে। নতুন করে দশ টাকার কয়েন বার করা হয়েছে।  কিন্তু মানুষ এই ধরণের গুজব ছড়িয়ে নিজেদের মধ্যেই সমস্যা তৈরি করছেন। আর সেই কারণেই এই বিষয়ে ভাবতে হচ্ছে। ২০১৯ আরবিআই নতুন ল্যাভেন্ডার রঙের ১০০ টাকার নোট বার করেছিল। এছাড়াও ২০১৬ সালে বার করা হয় ২০০০ টাকার নোট। ২০০ টাকার নোটও বার করা হয়। নতুন ৫০০ টাকার নোটও আসে। তুলে নেওয়া হয়েছিল ১০০০ টাকার নোট। তবে ২০০০ নোট ছাপানোও অনেকটা কমানো হয়েছিল। বদলে ১০০ , ৫০০ বেশি দেওয়া হচ্ছিল। সবটাই মানুষের সুবিধার্থে করা হচ্ছিল। এখন নতুন ভাবে পুরনো  ১০০ ও ১০ এর নোট তুলে নেওয়ার পরিকল্পনা চলছে।


    Published by:Piya Banerjee
    First published: