বয়লার টিউব ফেটে বিস্ফোরণে মৃত ৩০, রায়বরেলিতে আহতদের দেখতে রাহুল গান্ধি

বয়লার টিউব ফেটে বিস্ফোরণে মৃত ৩০, রায়বরেলিতে আহতদের দেখতে রাহুল গান্ধি
File Photo

উত্তরপ্রদেশের রায়বরেলিতে এনটিপিসি-র প্লান্টে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০। আহত শতাধিক।

  • Share this:

#রায়বরেলি: উত্তরপ্রদেশের রায়বরেলিতে এনটিপিসি-র প্লান্টে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩০। আহত শতাধিক। রাজ্যের সঙ্গেই মৃত ও আহতদের পরিবারকে ক্ষতিপূরণ ঘোষণা করেছে কেন্দ্রও। বৃহস্পতিবার আহতদের হাসপাতালে দেখতে যান রাহুল গান্ধি ও কেন্দ্রীয় মন্ত্রীরা। সাতমাস আগে তৈরি হওয়া ওই প্লান্টটিতে পরীক্ষামূলকভাবে কাজ হওয়ার কথা ছিল। তাহলে প্লান্টে পুরোদমে কেন কাজ চলছিল? ম্যাজিস্ট্রেট পর্যায়ে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার বেলা সাড়ে তিনটে। হঠা‍ৎই রায়বরেলির উনচাহারে এনটিপিসির প্লান্টে বিস্ফোরণ। পাঁচশো মেগাওয়াটের ক্ষমতাসম্পন্ন নতুন একটি ইউনিটে বয়লার পাইপ ফেটে বেরিয়ে আসে গ্যাস ও গরম বাষ্প। দাউদাউ করে জ্বলতে থাকে আগুন। ঘটনাস্থলেই পুড়ে মারা যান বেশ কয়েকজন শ্রমিক। লখনউয়ের সিভিল হাসপাতাল-সহ বিভিন্ন হাসপাতালে মারা গিয়েছেন আরও কয়েকজন। চিকিৎসা চলছে একশোরও বেশি শ্রমিকের।

বৃহস্পতিবার সোনিয়ার কেন্দ্র রায়বরেলিতে ঘটনাস্থলে যান রাহুল গান্ধি। হাসপাতালে গিয়ে আহতদের সঙ্গে কথা বলেন তিনি। কথা বলেন মৃতদের পরিবারের সঙ্গেও।

এদিন রাহুলের সঙ্গেই ঘটনাস্থলে গিয়েছিেলন কেন্দ্রীয় বিদ্যু‍ৎমন্ত্রী আর কে সিং ও উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

মার্চে চালু এই প্লান্টে কিছু ত্রুটি থাকায় পরীক্ষামূলকভাবে কাজ চলছিল। ২৮ অক্টোবর বয়লারের কাজ বন্ধ করে মেরামতি হওয়ার কথা ছিল। তা সত্ত্বেও কীভাবে পুরোদমে কাজ চলছিল? তাহলে কি NTPC-র গাফিলতির জেরেই দুর্ঘটনা। বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে কুড়ি দিনের মধ্যে রিপোর্ট জমা দেওয়ার সিদ্ধান্ত কর্তৃপক্ষের।

First published: 03:23:03 PM Nov 02, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर