JEE Main 2021: জমা দেওয়া ফর্মে ভুল রয়েছে? কীভাবে অনলাইনে পরিবর্তন করবেন? জেনে নিন...

JEE Main 2021: জমা দেওয়া ফর্মে ভুল রয়েছে? কীভাবে অনলাইনে পরিবর্তন করবেন? জেনে নিন...
জয়েন্ট পরীক্ষার্থীরা (ফাইল ছবি)

JEE Main 2021-এর ফেব্রুয়ারি মাসের কারেকশন উইন্ডো খুলে গেল অনলাইনে।

  • Share this:

#কলকাতা: JEE Main 2021-এর ফেব্রুয়ারি মাসের কারেকশন উইন্ডো খুলে গেল অনলাইনে। জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন মেইন ২০২১ পরীক্ষায় যাঁরা বসতে চলেছেন, সেই মর্মে যাঁরা ইতিমধ্যেই ফর্ম জমা করেছেন অনলাইনে, তাঁদের জন্য এই সুযোগ নিয়ে এসেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি ওরফে NTA। কেউ যদি জমা করা ফর্মে কোনও তথ্য সংশোধন করতে চান, তাহলে তিনি আজ থেকে সেই সুযোগ পাবেন। এই কারেকশন উইন্ডো খোলা থাকবে চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত।

সত্যি বলতে কী, দেশের শিক্ষাক্ষেত্রের এই পরীক্ষা কঠিন তো বটেই! পাশাপাশি, তার ফর্ম ফিল-আপ করার ব্যাপারটাও কিছু কম জটিল নয়। অধিকাংশ সময়েই দেখা যায় যে অত্যন্ত মেধাবী ছাত্রছাত্রীরাও ফর্ম ফিল-আপ করতে গিয়ে কিছু ভুল করে ফেলেছেন। সেই জায়গা থেকে সেই সব ভুল শুধরে নেওয়ার সুযোগ দেয় এই কারেকশন উইন্ডো।


এছাড়া আরেকটি দিকও রয়েছে। অনেক মেধাবী ছাত্রছাত্রীই অনলাইনে ফর্ম ফিল-আপের বিষয়টি নিয়ে তেমন ভাবে অভ্যস্ত নন। তাই যাতে পরীক্ষায় বসার কোনও রকম ত্রুটি না থাকে, সুযোগ যাতে হাতছাড়া না হয়ে যায়, সেই মর্মে এই পদক্ষেপ করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

দেখে নেওয়া যাক, কী ভাবে অনলাইনে জমা করা ফর্মের কোনও বিষয় সংশোধন করা যাবে!

*প্রথম ধাপ: সবার প্রথমে যেতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে; ঠিকানা- jeemin.nta.nic.in

*দ্বিতীয় ধাপ: Application Correction JEE (Main) 2021 লিঙ্কে ক্লিক করতে হবে।

*তৃতীয় ধাপ: অ্যাপলিকেশন নম্বর আর পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে।

*চতুর্থ ধাপ: এই জায়গায় এসে স্ক্রিনে অ্যাপলিকেশন ফর্মটি খুলে যাবে। যে জায়গাগুলো প্রয়োজন, সেগুলো এডিট করতে হবে। তার পর ক্লিক করতে হবে Submit বাটনে।

এ তো গেল তথ্য সংশোধনের দিক। আর যদি ছবি কারেকশন করতে হয়? এক্ষেত্রেও পদ্ধতিটা মোটামুটি একই-হোম পেজের লিঙ্কে ক্লিক করতে হবে। তার পর নিজের অ্যাপলিকেশন নম্বর আর পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে NTA নির্ধারিত মাপ এবং ফরম্যাটে ছবি আপলোড করতে হবে। প্রসঙ্গত, নির্ধারিত তারিখের মধ্যে যে সব ছাত্রছাত্রীরা সঠিক ভাবে ফর্ম ফিল-আপের কাজটি সেরে ফেলতে পারবেন, তাঁদের অ্যাডমিট কার্ড চলতি বছরের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে প্রকাশ করা হবে বলে জানিয়েছে NTA।

Published by:Shubhagata Dey
First published: