১ দিনের শিশুর জন্যও এবার আধার কার্ড! কী ভাবে আবেদন করবেন, পদ্ধতি জানুন

১ দিনের শিশুর জন্যও এবার আধার কার্ড! কী ভাবে আবেদন করবেন, পদ্ধতি জানুন

প্রতীকী ছবি৷

UIDAI এর পক্ষ থেকে টুইট করা হয়েছে, শিশুর বয়স ১ দিন হলেই এবার আধার কার্ডের জন্য আবেদন করা যাবে।

  • Share this:

    #নয়াদিল্লি: যে কোনও কাজের ক্ষেত্রেই আধার কার্ড সবচেয়ে জরুরু একটি নথি। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, স্কুল বা কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে বাড়ি বা গাড়ি কেনা, সর্বত্রই আধার কার্ড বাধ্যতামূলক। এছাড়াও সরকারের বিভিন্ন সুবিধা পেতে গেলেও এই নথি। ১ দিন বয়সী শিশুর জন্যও এখন আধারকার্ড করা যাবে। সম্প্রতি এমনই অনুমতি দিয়েছে UIDAI। বিশেষ করে যাঁরা সদ্য মা-বাবা হয়েছেন, তাঁরা শিশুর বয়স ১ দিন হলেই আধার কার্ড পেতে পারেন।

    বর্তমানে UIDAI ৫ বছরের উপরের বাচ্চাদের জন্য আধার কার্ড ইস্যু করে, যেটি 'বাল আধার কার্ড' নামে পরিচিত। UIDAI এর পক্ষ থেকে টুইট করা হয়েছে, শিশুর বয়স ১ দিন হলেই এবার আধার কার্ডের জন্য আবেদন করা যাবে।

    তবে এর জন্য কী কী দরকার?

    এর জন্য দরকার শিশুর বার্থ সার্টিফিকেট, যেটি হাসপাতাল থেকেই পাওয়া যায়। এছাড়া প্রয়োজন মা অথবা বাবার আধার কার্ড। প্রথমেই হাসপাতাল থেকে বার্থ সার্টিফিকেট নিতে হবে। কিছু হাসপাতাল নিজেরাই সদ্যজাতের আধার কার্ডের আবেদনের পদ্ধতিটি করে দেয়।

    সদ্যজাতের আধার কার্ড তৈরির সময়ে তার বায়োমেট্রিক তথ্য নেওয়া হয় না। কারণ ৫ বছর বয়সের আগে এই বায়োমেট্রিক তথ্য বদল হতে থাকে।

    জেনে নেওয়া যাক সদ্যজাতের আধার কার্ডের জন্য কী ভাবে আবেদন করবেন-

    - এই ওয়েবসাইটে যান https://uidai.gov.in/my-aadhaar/get-aadhaar.html - আধার রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন - বাচ্চার নাম অ্যাপলিকেশন ফর্মে ভরুন। নিজের নাম ও ইমেল আইডি দিন। -আধার কার্ড কেন্দ্রে যাওয়ার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট করতে হবে। -আধার কার্ড কেন্দ্রে যান এবং সমস্ত নথি জমা দিন - ওই নথিপত্র যাচাই করে দেখার পরেই আধার কার্ড ইস্যু করা হবে

    Published by:Swaralipi Dasgupta
    First published: