Vaccine Slot Booking in WhatsApp| বড় ঘোষণা কেন্দ্রের! এবার থেকে দেশজুড়ে হোয়াটস অ্যাপেই ভ্য়াকসিন স্লট বুকিং! নিয়ম জানুন...

হোয়াটস অ্যাপেই এবার ভ্যাকসিন স্লট বুক করা যাবে দেশজুড়ে।

Vaccine Slot Booking in WhatsApp| অ্যাপে স্লট বুক করা ঝক্কি শেষ। হোয়াটস অ্যাপেই এবার থেকে টিকা নেওয়ার দিন বেছে নেওয়ার সুযোগ!

  • Share this:

#নয়াদিল্লি: এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বুক করা যাবে করোনা প্রতিষেধক নেওয়ার দিনক্ষণ। এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। স্বাস্থ্যমন্ত্রক মনে করছে, এর ফলে স্বভাবতই আরও সহজ হবে প্রতিষেধক নেওয়া। হয়রানি কমবে সাধারণ মানুষের। টিকা কেন্দ্রগুলোতে ভিড় এড়ানো যাবে। গোটা দেশজুড়েই চালু হচ্ছে এই নয়া পরিষেবা।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকেও এই প্রসঙ্গে ট্যুইট করে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপের চিফ এক্সিকিউটিভ অফিসার উইল ক্যাথকার্ট ট্যুইটারে জানিয়েছেন, ভারত সরকারের সঙ্গে সংস্থার চুক্তি হচ্ছে যাতে আগামী দিনে এই অ্যাপ ব্যবহার করেই মানুষ ভ্যাকসিন অ্যাপয়েনমেন্ট নিতে পারেন।

জানা যাচ্ছে, ৯১৯০৯৩১৫১৫১৫-এই নম্বরে হোয়াটস অ্যাপ করে স্লট বুক করতে হবে। একটি ওটিপি পাঠানো হবে চ্যাটবটের মাধ্যমে। পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করলেই সুবিধেজনক জায়গা বেছে নেওয়া যাবে ভ্যাকসিন নেওয়ার জন্য। উল্লেখ্য, এত দিন কো-উইন সহ কয়েকটি অ্যাপের মাধ্যমে করোনা প্রতিষেধকের জন্য 'স্লট' বুক করতে হত। টেকনিক্যাল কারণে বারবার বিভ্রান্ত হতে হত সাধারণ মানুষকে। বেশিরভাগ ক্ষেত্রেই স্লট বুকিংয়ের ক্ষেত্রে জটিলতার সম্মুখীন হতে হত। এবার সেই নাম নথিভুক্তকরণ এবং দিনক্ষণ বুকিংয়ের পদ্ধতি আরও সরলীকরণ করতে চাইছে কেন্দ্র। আর সেই লক্ষ্যেই হোয়াটসঅ্যাপে টিকার বুকিং পদ্ধতি চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, আমজনতার অসুবিধার কথা মাথায় রেখে এবার করোনা প্রতিষেধক নেওয়া আরও সহজ করতে চলেছে। যে কোনও মানুষ তাঁর স্মার্টফোনের হোয়াটসঅ্যাপ থেকেই বুক করতে পারবেন প্রতিষেধক নেওয়ার দিনক্ষণ। সরকারের তরফে একটি হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া হবে। ওই নম্বরে প্রয়োজনীয় তথ্য দিয়ে নিজেদের নাম নথিভুক্ত করা যাবে। যা চলতি পদ্ধতির তুলনায় অনেক বেশি সহজ ও সরল হবে বলে মনে করছেন স্বাস্থ্যমন্ত্র কের আধিকারিকরা। পাশাপাশি এও মনে করা হচ্ছে এই পদ্ধতিতে টিকাকরণ শুরু হলে দেশে টিকাকরণ প্রক্রিয়া নতুন গতি পাবে।

Published by:Arka Deb
First published: