Home /News /national /
কপ্টার কেলেঙ্কারিতে বিস্ফোরক নথি প্রকাশ্যে, মনমোহন সিংয়ের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন

কপ্টার কেলেঙ্কারিতে বিস্ফোরক নথি প্রকাশ্যে, মনমোহন সিংয়ের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন

অগাস্টা ওয়েস্টল্যান্ড কেলেঙ্কারিতে এবার প্রাক্তন প্রধানমন্ত্রীকেও জড়ালেন প্রাক্তন বায়ুসেনা প্রধান। সিবিআইয়ের জেরার মুখে এসপি ত্যাগীর অভিযোগ, হেলিকপ্টারের প্রযুক্তিগত পরিবর্তনের নির্দেশ এসেছিল প্রধানমন্ত্রীর দফতর থেকে।

  • Pradesh18
  • Last Updated :
  • Share this:

    #নয়াদিল্লি:  অগাস্টা ওয়েস্টল্যান্ড কেলেঙ্কারিতে এবার প্রাক্তন প্রধানমন্ত্রীকেও জড়ালেন প্রাক্তন বায়ুসেনা প্রধান। সিবিআইয়ের জেরার মুখে এসপি ত্যাগীর অভিযোগ, হেলিকপ্টারের প্রযুক্তিগত পরিবর্তনের নির্দেশ এসেছিল প্রধানমন্ত্রীর দফতর থেকে। প্রধানমন্ত্রীর নির্দেশেই কপ্টারে পরিবর্তন হয়েছে। তাঁর কাছে এমনই বার্তা এসেছিল বলে দাবি প্রাক্তন বায়ুসেনা প্রধানের।

    অগাস্টা ওয়েস্টল্যান্ডের থেকে হেলিকপ্টার কেনার সিদ্ধান্ত এমপিও ও প্রতিরক্ষামন্ত্রকের। কোনও আন্তর্জাতিক সামরিক হেলিকপ্টার তৈরির অভিজ্ঞতা ছাড়াই অগাস্টাকে বরাত দেওয়া হয়। তারপর কি হল, সিবিআইয়ের জেরায় বিস্ফোরক অভিযোগ প্রাক্তন বায়ুসেনা প্রধানের।

    প্রাক্তন বায়ুসেনা প্রধান  এসপি ত্যাগী বলেন,‘ সিচায়েনে সরবরাহ পৌঁছনোর জন্য হেলিকপ্টারের নকশাই তৈরি করতে পারেনি অগাস্টা ওয়েস্টল্যান্ড। তেমন কপ্টার বানানোর অভিজ্ঞতাও তাদের ছিল না। তারপরই কপ্টারের মান কমানোর সিদ্ধান্ত হয় ৷’

    কে সিদ্ধান্ত নিয়েছিল? এই প্রশ্নে প্রাক্তন বায়ুসেনা প্রধান আরও বিস্ফোরক হয়ে ওঠেন । উত্তরে প্রাক্তন বায়ুসেনা প্রধান বলেন, ‘এমপিও’তে বৈঠকে হেলিকপ্টারের মান কমানোর সিদ্ধান্ত জানানো হয়। আমি কারণ জানতে চেয়েছিলাম। বলা হয়নি। শুধু জানানো হয় ইতালির সংস্থা ৬০০০ মিটারের কপ্টার জোগান দিতে পারেন না। অন্য কোনো সংস্থার কথা কেউ বলেননি। ধরেই নেওয়া হয়েছিল, ইউপিএ সরকার ইতালির এই সংস্থার কপ্টারই কিনতে চায়।’

    শনিবার প্রাক্তন বায়ুসেনা প্রধান সহ বাকি ২ অভিযুক্তকে ৪ দিনের জন্য সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে আদালত। আদালতে ত্যাগীর আইনজীবী হরিহরণ অভিযোগ করেন, পিএমও-র এতবড় সিদ্ধান্ত আমলারা একা নিতে পারেন না। নাম না করলেও তাঁর অভিযোগ তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিরুদ্ধে। সিবিআইয়ের জেরায় ঠিক সেটাই বলেছেন ত্যাগী।

    নোট বাতিল নিয়ে সরব হওয়ায় কি মনমোহনকে পালটা ফেলতে অগাস্টা তাস খেলল বিজেপি সরকার? নাকি কেলেঙ্কারির দায় মনমোহনের ওপরও বর্তায়? সিবিআই সূত্রে খবর, কয়লা কেলেঙ্কারির মতই প্রয়োজন কপ্টার কেলেঙ্কারিতে তলব করা হতে পারে প্রাক্তন প্রধানমন্ত্রীকে।

    First published:

    Tags: AgustaWestland Case, Former IAF Chief SP Tyagi, IAF, Manmohan Singh, Scam

    পরবর্তী খবর