corona virus btn
corona virus btn
Loading

করোনা মোকাবিলায় সব ওষুধের থেকে শক্তিশালী ওষুধ তৈরির মুখে ভারত!‌ অনুমতি ক্লিনিকাল ট্রায়ালের

করোনা মোকাবিলায় সব ওষুধের থেকে শক্তিশালী ওষুধ তৈরির মুখে ভারত!‌ অনুমতি ক্লিনিকাল ট্রায়ালের

অনুমিত প্রাপ্ত ওষুধের সাংকেতিক নাম NLP21।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ রেমডেসিভির বা হাইড্রক্সিক্লোরোকুইন নিয়েই এতদিন তোলপাড় হয়েছে। এবার ‌তার থেকেও শক্তিশালী ও কার্যকর একটি ওষুধ নিয়ে পরীক্ষা করার বা clinical trial–এর অনুমতি পেল নোভালিড ফার্মা নামে এক ভারতীয় সংস্থা। Drug Controller General of India (DCGI)–এর পক্ষ থেকে এই অনুমতি দেওয়া হয়েছে।

অনুমিত প্রাপ্ত ওষুধের সাংকেতিক নাম NLP21। অনেকদিন ধরেই এটি চিকিৎসকরা ব্যবহার করেন। এর তেমন কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। যদিও এই সংস্থা বিষয়টি নিয়ে কিছু বলতে চায়নি। কারণ, বাজারে এই ওষুধ পাওয়া যায়, তাঁদের আশঙ্কা যথেষ্ট পরীক্ষার আগেই সাধারণ মানু্ষ ঝোঁকের বসে এটি কিনে ব্যবহার করে ফেলতে পারেন। তবে তাঁরা জানিয়েছেন, দক্ষিণ কোরিয়া ও আমেরিকায় গবেষণা করে দেখা গিয়েছে রেমডেসিভির বা হাইড্রক্সিক্লোরোকুইন, পেভিপিরাভিরের তুলনায় এটি অপেক্ষাকৃত বেশি কার্যকর। এই সমস্ত ওষুধগুলিই করোনা মোকাবিলায় কোনও না কোনও ক্ষেত্রে ব্যবহারের জন্য চিহ্নিত হয়েছে।

NLP21 করোনা ভাইরাসের ওপর কাজ করার ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে বেশ কয়েকটি পরীক্ষায়। NLP21 মানুষের শরীরের ভাইরাসের সঙ্গে যে বন্ডি আছে তা মোকাবিলায় এটি ভাল কাজ করে ও মানুষের শরীরে ভাইরাল লোড কমায়। তার ফলে এটিকে কাজে লাগানো যায় কি না, তা দেখবেন চিকিৎসকরা।

হাসপাতালে ১০০–১৫০ রোগীর ওপর এই পরীক্ষা করা হবে জানিয়েছে সংস্থা। ২১ দিন পর বিচার করে দেখা হবে, রোগীর শরীরে কতটা ভাইরাল লোড কমেছে, কতটা সুস্থতার দিকে এগিয়েছেন আক্রান্ত।

Published by: Uddalak Bhattacharya
First published: May 14, 2020, 10:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर