corona virus btn
corona virus btn
Loading

শত্রুকে ঘরে ঢুকে মারে, এখন ঘরেই 'অস্তিত্ব সংকটে' রাফাল!

শত্রুকে ঘরে ঢুকে মারে, এখন ঘরেই 'অস্তিত্ব সংকটে' রাফাল!
এয়ারবেসের পাখির দাপট কপালে ভাঁজ ফেলছে বায়ুসেনার।

পাকিস্তান বা চিনের নতুন কোনও অস্ত্র নয়, রাফালের ভয় এয়ারবেসে যত্রতত্র উড়ে বেড়ানো পাখি।

  • Share this:

#অম্বালা: শত্রুক ঘরে ঢুকে তার ঘুম উড়িয়ে দিতে সক্ষম সে। এহেন রাফালই এখন যেন নিজেই কোনঠাসা। ভারতীয় বায়ুসেনা আধিকারিকদেরও কপালে চিন্তার বলিরেখা। পাকিস্তান বা চিনের নতুন কোনও অস্ত্র নয়, রাফালের ভয় এয়ারবেসে যত্রতত্র উড়ে বেড়ানো পাখি।

ভারতে রাফাল আসে জুলাইয়ের শেষে। অ্যাসেম্বলিংয়ের পরে ভারতীয় বায়ুসেনার অম্বলা বেসক্যাম্পে আনুষ্ঠানুক ভাবে পা রাখবে রাফাল। তার আগে এয়ারবেসে উড়ে বেড়ানোর পাখির ঝাঁককেই ভয় পাচ্ছে ভারতীয় বায়ুসেনার বরিষ্ঠ কর্মীরা। যখনতখন দুর্ঘটনা ঘটে যেতে পারে রানওয়েতে ধেয়ে আসা এই পাখির ঝাঁকের জন্য। বিমানের ক্ষতি তো বটেই, সেক্ষেত্রে এড়ানো যাবে না পাইলটের প্রাণসংশয়ের ঝুঁকিও।

কিন্তু কেন অম্বালার বেসক্যাম্পে এই উপদ্রব? সূত্রের খবর, অম্বলার বেসক্যাম্পের চারপাশে বেশ কিছু আবর্জনার স্তুপ রয়েছে। সেখানেই খাবার খুঁজতে আসে এই পাখির দল। এর ফলে ব্যহত হচ্ছে যুদ্ধবিমান ওঠানামার।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, ভারতীয় বায়ুসেনা হরিয়ানার মুখ্যসচিবকে চিঠি লিখে যাবতীয় সমস্যার কথা জানিয়েছে। বলা হয়েছে, দ্রুত ওখান থেকে আবর্জনার স্তুপ সরিয়ে অন্যত্র নিয়ে যেতে। স্থানীয় মিউনিসিপ্যালিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে  বিষয়টি পর্যবেক্ষণের।

প্রায় ৪ বছর আগে ফ্রান্স সরকারের সঙ্গে ভারতের ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয় ৫৯ হাজার কোটি টাকায়৷ সেই চুক্তির প্রথম ৫টি রাফাল ২৯ জুলাই ভারতে পৌঁছয়৷ বিভিন্ন পর্যায়ে, ধাপে ধাপে, ৩৬টি রাফাল আসবে ভারতে৷ ২০২১ সালের মধ্যে সব কটিই চলে আসবে ভারতীয় বায়ুসেনার হাতে৷

Published by: Arka Deb
First published: September 3, 2020, 8:23 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर