corona virus btn
corona virus btn
Loading

‘‘ গান ধর্মের ঊর্ধ্বে, আমি গাইবোই ’’: নাহিদ আফরিন

‘‘ গান ধর্মের ঊর্ধ্বে, আমি গাইবোই ’’: নাহিদ আফরিন

নাহিদ আফরিনের বক্তব্য, ‘‘আগেও আমার গান বন্ধ করার চেষ্টা হয়েছে। কিন্তু গান ধর্মের ঊর্ধ্বে। আমি গাইবোই।’’

  • Share this:

#গুয়াহাটি: কয়েক মাস আগেও তাঁকে কেউ চিনত না ৷ কিন্ত অসমের এই কিশোরী গায়িকাই এখন সংবাদের শিরোণামে ৷ একটি টেলিভিশন রিয়্যালিটি শো-র মাধ্যমে জনপ্রিয় হওয়া এই ১৫ বছরের গায়িকাও এখন মৌলবাদীদের ফতোয়ার সম্মুখীন ৷ কিন্তু তাতে না দমে নিজের সঙ্গীত চর্চা এগিয়ে নিয়ে যাওয়ারই সিদ্ধান্ত নিলেন নাহিদ আফরিন ৷

সন্ত্রাস বিরোধী গান গাওয়ায় লিফলেট বিলি করে নাহিদকে জনসমক্ষে গান গাইতে নিষেধ করা হয়েছে। যদিও মৌলবাদীদের এই ফতোয়ায় দমতে রাজি নন নাহিদ আফরিন। তাঁর চ্যালেঞ্জ, গান তিনি চালিয়ে যাবেন। শিল্পীর পাশে দাঁড়িয়ে তাঁর নিরাপত্তা সুনিশ্চিত করার আশ্বাস দিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। ট্যুইট করে মৌলবাদী ফতোয়ার তীব্র নিন্দা করেছেন লেখিকা তসলিমা নাসরিন, সঙ্গীত পরিচালক বিশাল দাদলানি।

চলতি মাসের ২৫ তারিখ অসমের হোজাই জেলায় একটি ক্রীড়া সংগঠনের উদ্যোগে এএসবিসি কলেজ প্রাঙ্গণে নাহিদের একটি গানের অনুষ্ঠান হওয়ার কথা। মঙ্গলবার কয়েক জন ধর্মীয় নেতা এবং মাদ্রাসার কয়েক জন শিক্ষক-সহ ৪৬ জনের স্বাক্ষরিত একটি লিফলেট বিলি করা হয়। তাতে বলা হয়, মসজিদ, মাদ্রাসা, কলেজের মাঠে জলসা করা ঠিক নয়। নাচ-গান বা জাদু প্রদর্শন শরিয়ত-বিরোধী। মৌলবাদীদের হুমকি, মসজিদ, ইদগাহ, মাদ্রাসা ও কবরস্থানের কাছে জনসমক্ষে কোনও ধরণের গানের অনুষ্ঠান করা যাবে না। সেক্ষেত্রে ভবিষ্যৎ প্রজন্মের আল্লার প্রতি ক্রোধ জন্মাবে। ফতোয়া পেয়ে প্রথমে কিছুটা হতচকিত হলেও সাহসী আফরিন পাল্টা চ্যালেঞ্জ জানিয়েছেন মৌলবাদীদের। কিশোরী শিল্পীর স্পষ্ট জবাব, মাথা নত তিনি করবেন না।  নাহিদ আফরিনের বক্তব্য, ‘‘আগেও আমার গান বন্ধ করার চেষ্টা হয়েছে। কিন্তু গান ধর্মের ঊর্ধ্বে। আমি গাইবোই।’’

২০১৫ সালে একটি টিভি রিয়ালিটি শোয়ে আফরিনের এমন সুরেলা পারফরম্যান্সই বারবার নজর কেড়েছে বিচারকদের। ওই শো-য়ে রানার আপ হন তিনি। প্রতিভার জোরেই বলিউডে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে ‘আকিরা’ ছবিতে গান গেয়েছেন আফরিন। এবার প্রতিভাবান উঠতি এই গায়িকার কন্ঠ রোধ করার ফতোয়া জারি করেছে মৌলবাদীরা। রীতিমতো লিফলেট ছাপিয়ে আফরিনকে জনসমক্ষে গান না গাওয়ার হুমকি দিয়েছে তারা।

মৌলবাদীদের এমন ফতোয়ার তীব্র নিন্দা করেছেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। নাহিদের সঙ্গে কথা বলেন তিনি। আফরিনকে সবরকম সাহায্য এবং নিরাপত্তার আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। ট্যুইটে ফতোয়ার নিন্দায় সরব হয়েছেন বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। আফরিনের মাথা না নোয়ানোর চ্যালেঞ্জ কুর্নিশ জানিয়েছেন তিনি।

First published: March 16, 2017, 2:51 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर