Home /News /national /
Assam Floods: বন্যা বিধ্বস্ত অসম, দুর্গতদের সাহায্যে বিশেষ ট্রেন চালাচ্ছে রেল

Assam Floods: বন্যা বিধ্বস্ত অসম, দুর্গতদের সাহায্যে বিশেষ ট্রেন চালাচ্ছে রেল

অসমে বন্যায় রেলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে৷

অসমে বন্যায় রেলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে৷

রেলের বিভিন্ন বিভাগের আধিকারিক, কর্মচারীরা লাইন মেরামতি বা বাকি কাজের জন্য যাওয়ার পাশাপাশি বন্যা দুর্গতদের সাহায্যে এগিয়ে এসেছে।

  • Share this:

#গুয়াহাটি: অসমে বন্যা দুর্গতদের সাহায্যে এবার বিশেষ ট্রেন চালাতে শুরু করল উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে।  বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ পৌঁছে দেওয়ার জন্য এই বিশেষ ট্রেন চালাবে উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ে।

অসমে স্বাভাবিকের তুলনায় অত্যধিক বৃষ্টি এবং ধারাবাহিকভাবে খারাপ আবহাওয়ার পরিপ্রেক্ষিতে সমগ্র রাজ্যের জন পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়েছে। ডিমা হাসাও ও হোজাই সহ অসমের একাধিক জেলায় বিধ্বংসী বন্যায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই পরিস্থিতিতে উত্তর পূর্ব সীমান্ত রেল নিজেদের কাজ ও সামাজিক সাহায্যের জন্যে এই বিশেষ ট্রেন চালাতে শুরু করল। রেলের বিভিন্ন বিভাগের আধিকারিক, কর্মচারীরা লাইন মেরামতি বা বাকি কাজের জন্য যাওয়ার পাশাপাশি বন্যা দুর্গতদের সাহায্যে  এগিয়ে এসেছে।

আরও পড়ুন: উত্তরপূর্বে ভারী বৃষ্টিতে ভয়াবহ ভূমিধস! মৃতের সংখ্যা বেড়ে ৮ এই রাজ্যে!

উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে হোজাই জেলা কর্তৃপক্ষের সাহায্য নিয়ে, লামডিং ডিভিশনে সম্প্রতি বন্যা আক্রান্ত মানুষদের ত্রাণ ও উদ্ধারের জন্যে স্পেশাল ট্রেন চালিয়েছে৷ দুর্গত মানুষের জন্য খাদ্য ও অত্যাবশকীয় সামগ্রী বহনকারী তিনটি কামরার এই বন্যা ত্রাণ ট্রেনটি হোজাই থেকে যমুনামুখ পর্যন্ত চলাচল করছে। এই অংশেই রেললাইনের পাশে উঁচু জায়গায় তাঁবু তৈরি করে বসবাস করছেন একাধিক গ্রামের বাসিন্দারা।

আরও পড়ুন: ক্ষতিগ্রস্ত এলাকায় লাইন মেরামতির কাজ শুরু করল উত্তর-পূর্ব সীমান্ত রেল 

ইতিমধ্যেই প্রায় এক হাজার মানুষকে খাদ্য ও অত্যাবশকীয় সামগ্রী সরবরাহ করা হয়েছে। এই ট্রেনের মধ্যে থাকা উদ্ধারকারী দলের সদস্যরা পাশাপাশি বিভিন্ন গ্রামের দুর্গত মানুষকে উদ্ধার করেছেন। এই দুর্গতদের বাড়ি ঘর সব ভেসে গিয়েছে।অন্যদিকে যাত্রীদের সুবিধার জন্য একাধিক হেল্প লাইন সেন্টার চালু করেছে রেল। তবে মূল উদ্দেশ্য হল দ্রুত রেল লাইন সংস্কার করা। বিভিন্ন ক্ষতিগ্রস্ত জায়গায় যাতে লাইন মেরামতের কাজ সেরে ফেলতে পারা যায়৷

কিন্তু এখনও পর্যন্ত বৃষ্টি না থামায় সেই কাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। বহু জায়গায় এনডিআরএফ ও সেনার সহায়তায় রেল কর্মীরা পৌছলেও আবহাওয়া পরিস্থিতি প্রতিকূল থাকায় কাজ করা সম্ভব হচ্ছে না।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Assam, Indian Railways

পরবর্তী খবর