Home /News /national /
Noida Kalibari: উত্তরপ্রদেশের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই পুজো, নয়ডা কালীবাড়ির বিষয়ে জানেন?

Noida Kalibari: উত্তরপ্রদেশের সবচেয়ে জাঁকজমকপূর্ণ এই পুজো, নয়ডা কালীবাড়ির বিষয়ে জানেন?

নয়ডা কালীবাড়ির পুজো

নয়ডা কালীবাড়ির পুজো

Noida Kalibari: বিধি মেনেই জাঁকজমকপূর্ণ পুজো হবে নয়ডা কালীবাড়িতে।

  • Share this:

#নয়ডা: হোক না করোনাকাল। থাক না বিধি-নিষেধ। মনপ্রাণের ভক্তি ও শ্রদ্ধাভরে পুজো করায় তো আপত্তি নেই। বছরের এই ক'টা দিনের জন্যই তো হাপিত্যেশ করে তাকিয়ে থাকে প্রবাসী বাঙালিরা।নয়ডা কালীবাড়ির দুর্গাপুজো ঘিরে উন্মাদনার শেষ নেই। কোভিড বিধিনিষেধ মেনে মাতৃ আরাধনায় মেতে উঠেছেন রাজধানী দিল্লি-সংলগ্ন উত্তরপ্রদেশের এই আধুনিক শহর। 'নয়ডা বেঙ্গলি কালচারাল অ্যাসোসিয়েশনের' দুর্গাপূজা সমিতির পুজো এবার ৩৯তম বছরে পড়ল। প্রবাসী বাঙালিদের মধ্যে বঙ্গ সংস্কৃতির প্রসার এবং সমাজসেবামূলক কর্মসূচি কালীবাড়ির বিশেষ ঐতিহ্য।

পুজো কমিটির অন্যতম সদস্য অনুপম ব্যানার্জি জানাচ্ছিলেন, "বিগত বছরগুলোর মতো জাঁকজমকপূর্ণ পুজো না হলেও, নিয়মনিষ্ঠা এবং সরকারি বিধি নিষেধ মেনে পুজোর আয়োজন প্রায় শেষ। প্রতিমা তৈরী হয়ে গিয়েছে। মেদিনীপুর থেকে আসা মন্ডপ শিল্পীরা শেষ মুহূর্তের টাচ দিচ্ছেন। ঘরোয়া সংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া এখন তুঙ্গে। মূল মন্ডপের পাশে সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চ। অন্যান্যবারের মতো বলিউড বলিউডের তারকাদের এবার আমন্ত্রণ জানানো হয়নি। পরিবর্তে পুজো কমিটির সদস্যরাই সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। চণ্ডীপাঠ থেকে সঙ্গীত পরিবেশনায় প্রত্যেক উদ্যোক্তা একাই একশো এখানে।"

শেষ মুহূর্তে এসে দিল্লিতে পুজোর অনুমতি মিললেও নিয়মের কড়াকড়িতে বেশিরভাগ পুজো এ বার হয় বন্ধ হয়েছে, অথবা নমো নমো করে ঘর পুজো করে ছাড়তে হচ্ছে উদ্যোক্তাদের। সেখানে উত্তরপ্রদেশের ছবিটা একটু অন্যরকম। যোগী রাজ্যে নয়ডা কালীবাড়ি পুজোয় সম্ভবত সবচেয়ে বড় এবং জাঁকজমকপূর্ণ পুজো। এই পুজোর উদ্বোধক কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ছেলে স্থানীয় বিধায়ক পঙ্কজ সিং। পুজোর বিশেষ অতিথি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা লেখার সাংসদ মহেশ শর্মা এবং নয়ডার জেলাশাসক অলিম্পিয়াড সুহাস এল ইয়াথিরাজ। মহাষষ্ঠীর সন্ধ্যায় দেবীর মুখ দর্শন করার রীতি চলে আসছে বহু বছর ধরে।

আরও পড়ুন: বদলে গেছে কতকিছুই, তবু আজও ঐতিহ্য মেনে পুজো হচ্ছে নন্দীবাড়ির দালানে!

যোগী আদিত্যনাথ সরকারের নির্দেশিকা মেনে মা দুগ্গার মূর্তি এবার তুলনায় ছোট মাপের। ভোগ পরিবেশন হবে অনলাইন বুকিং ও হোম ডেলিভারির মাধ্যমে। রকমারি বাঙালি খাবারের স্টলে এবার নিষেধাজ্ঞা। তবে, তাতে মোটেও আনন্দোৎসবে তেমন কোনও ছেদ পড়ছে না নয়ডা কালী বাড়ির দুর্গা পুজোয়।

Published by:Suman Biswas
First published:

পরবর্তী খবর