Home /News /national /
আদালতের নির্দেশে বন্ধ হয়ে গেল রিভার র‌্যাফটিং-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস

আদালতের নির্দেশে বন্ধ হয়ে গেল রিভার র‌্যাফটিং-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টস

Representative Image

Representative Image

  • Share this:

    #দেরাদুন: অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের জন্য দুঃসংবাদ। আদালতের এক নির্দেশে বন্ধ হয়ে যাচ্ছে রিভার র‌্যাফটিং, প্যারা গ্লাইডিং সহ একাধিক অ্যাডভেঞ্চার স্পোর্টস। এদিন উত্তরাখন্ড হাইকোর্ট সমস্ত ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের উপর নিষেধাজ্ঞা জারি করল।

    আদালতের এই নির্দেশে বড়সড় ধাক্কা খেল উত্তরাখণ্ড ট্যুরিজম। শুধু চারধাম যাত্রাই নয়, হিমালয়ের পাদদেশের এই অনিন্দ্যসুন্দর রাজ্যে প্রকৃতির সৌন্দর্য এবং এই অ্যাডভেঞ্চার স্পোর্টসের টানেও আসেন অনেক পর্যটক। পাহাড়, জঙ্গলের মাঝে উৎসের কাছাকাছি থাকা খরস্রোতা নদীও এই রাজ্যের অন্যতম আকর্ষণ। আর সেই স্রোতেই গা ভাসিয়ে চলত জমিয়ে রিভার র‌্যাফটিং। পাহাড়ের ঢাল বেয়ে প্যারা গ্লাইডিং-এ চলত পর্যটকদের উড়ে বেড়ানোর স্বাদ চেখে দেখা। কিন্তু কোর্টের রায়ের পর এসবই এখন বন্ধ।

    এই অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলির উপর হঠাৎই নিষেধাজ্ঞার কারণ হিসেবে আদালত জানিয়েছে, রিভার র‌্যাফটিং, বা প্যারা গ্লাইডিং-এর মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলিতে কোনও নিয়ম বা শর্ত মানা হচ্ছিল না। উপযুক্ত প্রশিক্ষণপ্রাপ্ত বা প্রশিক্ষণের সার্টিফিকেট না থাকা শিক্ষকের নজরদারিতে চলত এইসব দুঃসাহসিক খেলা। যাতে ন্যূনতম সাবধানতা না নেওয়ার কারণে বিগত কয়েক বছরে বহুবার ঘটেছে দুর্ঘটনা। প্রাণহানির উদাহরণও কম নেই। অন্যদিকে, পর্যটকদের রিভার ব়্যাফটিংয়ের শুরুর জায়গায় পৌঁছনোর জন্য নিয়মবিরুদ্ধভাবে গাড়ি নিয়ে নদীর কাছে যাচ্ছে আয়োজক সংস্থা। তাতে মাত্রাতিরিক্ত পরিবেশ দূষণ ঘটছে বলে মত আদালতের।

    আরও পড়ুন 

    উপত্যকার সন্ত্রাস নিয়ে বিতর্কিত মন্তব্য, গুলাম নবি আজাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের দাবি বিজেপির

    এইসব বিষয়গুলিকেই মাথায় রেখে বিচারপতি রাজীব শর্মা ও লোকপাল সিংয়ের ডিভিশন বেঞ্চ রাজ্য সরকারকে এই স্পোর্টসগুলির জন্য সুনির্দিষ্ট নিয়মনীতি তৈরি করার নির্দেশ দিয়েছে। এমনকি স্পোর্টসগুলির চার্জও বেঁধে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু ওয়াটার স্পোর্টসই নয়, পরিবেশ দূষিত হওয়ার কারণে আপাতত উত্তরাখণ্ডে ক্যাম্পিংও বন্ধ রাখার কথা বলা হয়েছে।

    First published:

    Tags: Ban on Adventures Sports, Ban on Paragliding, Ban on river Rafting, No water sports, Uttarakhand

    পরবর্তী খবর