এবার মোদীর হস্তক্ষেপ চান! নবম বৈঠকেও রফা না হওয়ায় জানালেন কৃষকরা

এবার মোদীর হস্তক্ষেপ চান! নবম বৈঠকেও রফা না হওয়ায় জানালেন কৃষকরা
নবম দফার বৈঠকের পরে কৃষক সংগঠনের নেতা জানিয়েছেন, ১২০ শতাংশ ব্যর্থ হয়েছে এই দিনের আলোচনাও।

নবম দফার বৈঠকের পরে কৃষক সংগঠনের নেতা জানিয়েছেন, ১২০ শতাংশ ব্যর্থ হয়েছে এই দিনের আলোচনাও।

  • Share this:

    #নয়াদিল্লি: নিজেদের দাবিতে অনড় কৃষকরা। কেন্দ্রের সঙ্গে তাঁদের নবম দফার বৈঠক হয়ে গেল। তবুও মিলল না কোনও সমাধান। দিন কয়েক আগেই সুপ্রিম কোর্টের নির্দেশে স্থগিত হয়েছে কেন্দ্রের তিনটি কৃষি আইন। এমনকি সমাধানের জন্য সুপ্রিম কোর্ট একটি কমিটিও গঠন করেছে। কিন্তু রফা সূত্র এখনও অধরা।

    জানা যাচ্ছে, এর পরে আবার ১৯ জানুয়ারি কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসবেন কৃষকরা। কেন্দ্র ও কৃষকদের মধ্যে এটাই শেষ দফার আলোচনা বলে মনে করা হচ্ছে। নবম দফার বৈঠকের পরে কৃষক সংগঠনের নেতা জানিয়েছেন, ১২০ শতাংশ ব্যর্থ হয়েছে এই দিনের আলোচনাও।

    দিল্লির বিজ্ঞান ভবনেই কৃষক সংগঠনের নেতাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কিন্তু অন্যবারের থেকে আলাদা কোনও পরিণতি এবারও হলো না। এবারও পাওয়া গেল না সমাধান সূত্র। আর তাই এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলার ইঙ্গিত দিচ্ছেন কৃষকরা। কৃষকদের সঙ্গে কথা বলার জন্য ৪জন সদস্যের একটি কমিটি তৈরি হয়েছে। কিন্তু আর তাঁদের সঙ্গে কথা বলতে ইচ্ছুক নন কৃষকরা।


    এই চার সদস্যের কমিটি থেকে সরে গিয়েছেন ভারতীয় কৃষক ইউনিয়নের ভুপিন্দর সিং মান। এই কমিটি কৃষি আইনের পক্ষে কথা বলছেন বলে মত কৃষকদের। অন্যদিকে নিজেদের দাবি থেকে একচুলও সরবেন না বলে জানিয়েছেন কৃষকরা। তাই আর এই কমিটির সঙ্গে কথা না বলে সরাসরি মোদীর সঙ্গে কথা বলার দাবি প্রকাশ করেছেন। তাঁরা চাইছেন সরাসরি প্রধানমন্ত্রী এই বিষয়ে হস্তক্ষেপ করুন।

    Published by:Swaralipi Dasgupta
    First published: