corona virus btn
corona virus btn
Loading

কেরলের মৃত হাতিটির 'বিচার',এবার আসরে জাতীয় গ্রিন ট্রাইবুনালও

কেরলের মৃত হাতিটির 'বিচার',এবার আসরে জাতীয় গ্রিন ট্রাইবুনালও
কেরলে মৃত হাতিটির দেহ উদ্ধারের দৃশ্য। পিটিআই

কেরলের মমল্লপুরমে দিন কয়েক আগেই মৃত্যু হয় একটি গর্ভবতী হাতির। অভিযোগ হাতিটি আনারসে ভরে রাখা বাজি খেয়ে ফেলেছিল।

  • Share this:

#তিরুঅনন্তপুরম: আনারসে পোড়া বাজি খেয়ে মৃত কেরলের হাতিটির বিচার চেয়ে এখনও গোটা দেশ উত্তাল। এর মধ্যেই আসরে নামল জাতীয় গ্রিন ট্রাইবুনাল। এখনও পর্যন্ত অপরাধীদের ধরতে কী কী পদক্ষেপ হয়েছে তা জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে কেরলের পরিবেশমন্ত্রককে। পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১০ জুলাই। তার আগেই রিপোর্ট জমা দিতে হবে বলে জানিয়েছেন

বিচারপতি কে রামকৃষ্ণ ও সৈবাল দাশগুপ্তর বেঞ্চ। ঘটনাটি খতিয়ে দেখার জন্য একটি কমিটিও গঠন করেছে জাতীয় গ্রিন ট্রাইবুনাল।

এদিন কেরলের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতীয় গ্রিন ট্রাইবুনালের পক্ষ থেকে বলা হয়, বন্যপ্রাণীর সুরক্ষার বিধিগুলি সম্ভবত বারবার লঙ্ঘিত হচ্ছে। ফলে সরাসরি মানুষ ও বন্যপ্রাণের সংঘাত তৈরি হচ্ছে।

কেরলের মমল্লপুরমে দিন কয়েক আগেই মৃত্যু হয় একটি গর্ভবতী হাতির। অভিযোগ হাতিটি আনারসে ভরে রাখা বাজি খেয়ে ফেলেছিল। বিস্ফোরণে তার চোয়াল ভেঙে যায়। খাওয়াদাওয়ারও শক্তি ছিল না গর্ভবতী হাতিটির। একের পর এক বিস্ফোরণে তার বহু অঙ্গপ্রত্যঙ্গ নষ্ট হয়ে গিয়েছিল। গর্ভের সন্তান নিয়ে আর যন্ত্রণা ভোগ করতে না পের হাতিটি জলে নেমে যায়। সেখানেই মৃত্যু হয় তার। গোটা দেশ উত্তাল হয়ে ওঠে ঘটনাটি নিয়ে। কেরল প্রশাসন ঘটনার তদন্ত শুরু করে। নড়েচড়ে বসে কেন্দ্রও। এখনও পর্যন্ত গ্রেফতার হয়েছে একজন।

Published by: Arka Deb
First published: June 8, 2020, 12:10 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर