corona virus btn
corona virus btn
Loading

ঘাটে ছট পুজো নিয়ে একাধিক শর্ত পরিবেশ আদালতের, বাজানো যাবে না মাইক ও ডিজে

ঘাটে ছট পুজো নিয়ে একাধিক শর্ত পরিবেশ আদালতের, বাজানো যাবে না মাইক ও ডিজে
নিজস্ব চিত্র

শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবর ও মহানন্দায় শেষবারের মতো ছট পুজোর অনুমতি দিল জাতীয় পরিবেশ আদালত।

  • Share this:

#কলকাতা: শর্তসাপেক্ষে রবীন্দ্র সরোবর ও মহানন্দায় শেষবারের মতো ছট পুজোর অনুমতি দিল জাতীয় পরিবেশ আদালত। গতকাল বিচারপতি এসপি ওয়াংদির বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। ঘাটে ফুল নিয়ে ঢোকা নিষেধ করা হয়েছে। বারণ শব্দবাজি, ডিজে ও মাইকের ব্যবহারও।

রবীন্দ্র সরোবর বা শিলিগুড়ির মহানন্দার জলে ছট পুজো। ফুল বা মাইকের ব্যবহারে ছড়াচ্ছে দূষণ। ধ্বংস হচ্ছে জীববৈচিত্র। এই অভিযোগ তুলেই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালে ওইসব জলাশয়গুলিতে পুজো বন্ধের আবেদন করেন পরিবেশবিদ সুভাষ দত্ত। সোমবার, জাতীয় পরিবেশ আদালতে পাল্টা প্রশ্ন তোলে বিহার নাগরিক সংঘও।

বিহার নাগরিক সংঘের যুক্তি ধর্মাচরণের অধিকার সংবিধান স্বীকৃত। রবীন্দ্র সরোবর বা মহানন্দায় ছট পুজো হয়ে আসছে। বিকল্প জায়গার বন্দোবস্ত না করে রবীন্দ্র সরোবর ও মহানন্দা নদীতে এভাবে কি পুজো বন্ধ করে দেওয়া যায়?

এরপর, কড়া শর্তে ওইসব জলাশয়গুলিতে শেষবারের মতো পুজোর অনুমতি দিয়েছে জাতীয় পরিবেশ আদালতের বিচারপতি এসপি ওয়াংদির বেঞ্চ।

শর্তসাপেক্ষে ছট পুজো - ঘাটে কোনওরকম শব্দবাজি নিষিদ্ধ - নিষিদ্ধ করা হয়েছে ডিজে ও মাইকের ব্যবহার - ঘাটে ফুল নিয়ে প্রবেশ নিষিদ্ধ - প্রশাসনের নির্দিষ্ট করা জায়গার মধ্যেই পুজো করতে হবে

টানা বিতর্কের পর, গত বছর শর্তসাপেক্ষে পুজোর অনুমতি দেওয়া হয়েছিল। এবার শেষবারের মতো অনুমতি দিয়ে, সেই বিতর্কে ইতি টেনে দিল জাতীয় পরিবেশ আদালত

First published: October 17, 2017, 9:51 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर