corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে যন্ত্রণা!‌ অস্ত্রোপচারের জন্য ৩৮০ কিলোমিটার যাত্রা করতে হল সদ্যোজাতকে

লকডাউনে যন্ত্রণা!‌ অস্ত্রোপচারের জন্য ৩৮০ কিলোমিটার যাত্রা করতে হল সদ্যোজাতকে
প্রতীকী ছবি

পশ্চিম মহারাষ্ট্র থেকে মুম্বই, এই দীর্ঘপথ যাত্রা করতে হল তাঁকে

  • Share this:

#মুম্বই:‌ হৃদযন্ত্রে অস্ত্রোপচারের জন্য একবারে ৩৮০ কিলোমিটার যাত্রা করতে হল কয়েক মাসের সদ্যোজাতকে। পশ্চিম মহারাষ্ট্র থেকে মুম্বই, এই দীর্ঘপথ যাত্রা করতে হল তাঁকে। কারণ, ওপেন হার্ট সার্জারি ছাড়া তাঁর জীবন বাঁচানো মুশকিল। তবে এই লকডাউনের যন্ত্রণার মধ্যেও সুস্থতার আলো দেখতে পেল সদ্যোজাত, কারণ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলেন চিকিৎসক থেকে প্রশাসনের কর্তা, পুলিশ আধিকারিকরা।

১৬ মার্চ, লকডাউন ঘোষণার কয়েকদিন আগে রোহিতের জন্ম হয়। কিন্তু জন্মের পর থেকেই তাঁর হৃদযন্ত্রে ছিল জটিল সমস্যা। সেই কারণেই শরীরে যে রক্ত সরবরাহ হচ্ছিল, তাতে অক্সিজেনের মাত্রা অত্যন্ত কম ছিল। আর সেই সমস্যা কাটাতে প্রয়োজন ছিল একটি জীবনদায়ী অস্ত্রোপচারের।

চিকিৎসক বলছেন, মুম্বইয়ে না আনলে শিশুর অস্ত্রোপচার সম্ভব ছিল না। কিন্তু এই করোনা আতঙ্ক ও লকডাউনের মাঝে কী করে তাঁকে আনা হবে মুম্বইয়ে?‌ তারপরেই সাংগলি জেলার প্রশাসকরা একটি অ্যাম্বুলেন্স আয়োজন করলেন। এছাড়া, কেন্দ্রের একটি শিশু স্বাস্থ্য কার্যক্রমের আওতায় বেশ কিছু টাকা পেয়েছিলেন ওই শিশুর মা বাবা। সেই অর্থের জোরেই শিশুটিকে নিয়ে আসা হয় মুম্বইয়ে। তারপর তাঁর চিকিৎসা করা হয়। মুম্বইয়ের চ্যারিটেবল ট্রাস্ট পরিচালিত হাসপাতাল NH SRCC শিশুর চিকিৎসার ভার কিছুটা লাঘব করে। তারপরই অস্ত্রোপচার হয় শিশুটির।

Published by: Uddalak Bhattacharya
First published: June 9, 2020, 8:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर