আন্তর্জাতিক বিমান পরিষেবায় ৮টি নতুন নিয়ম! করোনার নতুন স্ট্রেইন নিয়ে চিন্তায় স্বাস্থ্যমন্ত্রক

আন্তর্জাতিক বিমান পরিষেবায় ৮টি নতুন নিয়ম! করোনার নতুন স্ট্রেইন নিয়ে চিন্তায় স্বাস্থ্যমন্ত্রক
প্রতীকী ছবি

কোভিড১৯ এর দুটি নতুন স্ট্রেইনের ইতিমধ্যেই সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। তাই আগামীকাল অর্থাৎ সোমবার থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবার ক্ষেত্রে স্বাস্থ্য়বিধিগুলি মেনে চলার নির্দেশ এসেছে।

  • Share this:

    #নয়াদিল্লি: ফের বাড়ছে করোনার প্রকোপ। দৈনিক আক্রান্তের সংখ্যাই বাড়ছে দ্রুত। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে এই বিষয়ে সাবধান করা হয়েছে। এবার আন্তর্জাতিক বিমান পরিষেবার জন্য আরও কিছু স্বাস্থ্যবিধি প্রকাশ করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কোভিড১৯ এর দুটি নতুন স্ট্রেইনের ইতিমধ্যেই সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। তাই আগামীকাল অর্থাৎ সোমবার থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবার ক্ষেত্রে স্বাস্থ্য়বিধিগুলি মেনে চলার নির্দেশ এসেছে।

    সোমবার রাত ১১.৫৯ মিনিট থেকে এই স্বাস্থ্যবিধি প্রযোজ্য হবে আন্তর্জাতিক বিমান পরিষেবায়। স্বাস্থ্যমন্ত্রকের পরবর্তী নির্দেশ আসা পর্যন্ত এই নিয়ম মেনে চলতে হবে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ব্রেজিলে তৈরি হওয়া এই নতুন করোনার স্ট্রেইনগুলি কীভাবে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে তা জানা গিয়েছে। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ব্রেজিলের এই স্ট্রেইন যথাক্রমে ৮৬, ৪৪ এবং ১৫ টি দেশে ছড়িয়ে পড়েছে।

    জেনে নেওয়া যাক ২২ ফেব্রুয়ারি থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবায় যে স্বাস্থ্যবিধি মানা হবে, সেগুলি কী কী-


    ১) বিমানে যাত্রার আগে প্রত্যেক আন্তর্জাতিক যাত্রীকে এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফর্ম জমা দিতে হবে অনলাইনে।

    ২) বিমানে যাত্রার আগে প্রত্যেককে কোভিডএর RT-PCR রিপোর্ট অনলাইনে আপলোড করতে হবে নয়াদিল্লির বিমানবন্দরের পোর্টালে (www.newdelhiairport.in)। রিপোর্ট অবশ্যই নেগেটিভ হতে হবে। সেই রিপোর্ট যে বৈধ তাও জানাতে হবে অনলাইনে।

    ৩) যাত্রার ৭২ ঘণ্টা আগে কোভিডএর RT-PCR পরীক্ষা করাতে হবে।

    ৪) বিমানবন্দরেও থার্মাল চেকিং হবে। শুধুমাত্র উপসর্গহীনদেরই যাত্রার অনুমতি দেওয়া হবে।

    ৫) তবে শুধু আন্তর্জাতিক বিমান পরিষেবাতেই নয়। বন্দরেও এবং স্থলবন্দরেও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে।

    ৬) ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ব্রেজিল থেকে আসা যাত্রীদের ১৪ দিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। বিমানে করেই তাঁদের পৌঁছনো হবে আইসোলেশনে।

    ৭) ইউরোপ, মধ্যপ্রাচ্য ও ইংল্যান্ড থেকে আসা যাত্রীদের আসার পরে নিজেদের খরচেই ফের পরীক্ষা (confirmatory molecular tests) করাতে হবে।

    ৮) বিমানবন্দর ছেড়ে বেরোনোর আগে এই যাত্রীদের নিজেদের লালারসের নমুনা জমা দিতে হবে। রিপোর্ট নেগেটিভ এলেও আগামী ১৪ দিন নিজের স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে। রিপোর্ট পজিটিভ এলে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চিকিৎসা করাতে হবে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: