• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • NEW RATE OF DA FOR CENTRAL GOVERNMENT EMPLOYEES FROM SEPTEMBER DMG

DA for Central Government employees: পুজোর আগেই বাড়তি ডিএ, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য জোড়া সুখবর

প্রতীকী ছবি৷

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর আসতে চলেছে। সেপ্টেম্বর মাস থেকেই বর্ধিত হারে ডিএ মিলতে পারে বলে সূত্রের খবর (DA for Central Government employees)।

  • Share this:

#নয়াদিল্লি: করোনা আবহের মধ্যেই গত বছর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ৪ শতাংশ হারে ডিএ বেড়েছিল। সেটি কার্যকর হয়েছিল চলতি বছরের ১ জানুয়ারি থেকে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এবার সুখবর আসতে চলেছে। সেপ্টেম্বর মাস থেকেই বর্ধিত হারে ডিএ মিলতে পারে বলে সূত্রের খবর।

অন্যদিকে, সূত্রের খবর অনুযায়ী  সপ্তম পে কমিশনের সুপারিশ মেনে ফের ৪ শতাংশ হারে ডিএ দেওয়ার ঘোষণা করতে পারে মোদি সরকার। এই সুবিধা সমস্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা পাবেন বলেও খবর।

কেন্দ্রীয় সরকারের ডিএ বাড়ার খবরের পাশাপাশি রয়েছে একটি খারাপ খবর। আর তা হল - এবার নির্দিষ্ট সীমার বাইরে এটিএম থেকে টাকা তুললে গুনতে হবে অতিরিক্ত মাশুল। নতুন বছরে এমন নিয়ম কার্যকর করতে চলেছে আরবিআই। সূত্রের খবর, বিনামূল্যে ৫ বার লেনদেনের সুবিধা থাকলেও, তা শেষ হলে গ্রাহক প্রতি লেনদেন পিছু গুনতে হবে ২১ টাকা। ২০২২ সালের জানুয়ারি মাস থেকে এই নিয়ম কার্যকর হবে বলেও সম্প্রতি এক বিবৃতি জারি করেছে রিজার্ভ ব্যাংক। আপাতত গ্রাহকরা যে ব্যাংকের এটিএম, সেই ব্যাংকের থেকে টাকা তুললে মাসে পাঁচ বার কোনও টাকা দিতে হবে না। যে কোনও ব্যাঙ্কের এটিএম থেকে নির্দিষ্ট সীমার বাইরে টাকা তুললে অতিরিক্ত মাশুল গোনার এই নিয়মে মোটেই খুশি নয় সাধারণ মানুষ।

এত দিন পাঁচ বারের বেশি কোনও গ্রাহক এটিএম ব্যবহার করলে ২০ টাকা সার্ভিস চার্জ কাটত ব্যাংক। এখন থেকে সেটি ২১ টাকা করা হবে। পাশাপাশি, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ডের পরিষেবা মূল্য বাড়াচ্ছে কার্ড দেখভাল করার সঙ্গে যুক্ত সংস্থা। বলা হয়েছে, ওই লেনদেন ১৫ টাকার বদলে এবার ১৭ টাকা করা হয়েছে। একদিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর খবরে খুশির হাওয়া অন্যদিকে, ব্যাংক গ্রাহকদের এটিএম পরিষেবা বাবদ খরচ বাড়ানোয় এখন চিন্তায় পড়েছেন সাধারণ মানুষ।

Published by:Debamoy Ghosh
First published: