corona virus btn
corona virus btn
Loading

সারা মাসের জন্যই পাল্টে গেল দোকান খোলার নিয়ম কানুন! কোন শহরের জন্য এই নতুন বিধি?

সারা মাসের জন্যই পাল্টে গেল দোকান খোলার নিয়ম কানুন! কোন শহরের জন্য এই নতুন বিধি?

মিষ্টির দোকান, মুদির দোকান সবকিছু নিয়েই জারি নয়া নির্দেশিকা৷

  • Share this:

#বর্ধমান : আজ থেকে বর্ধমান শহরে দোকান খোলার নিয়ম বদলে গেল। আপাতত আগস্ট মাস জুড়েই নতুন নিয়ম মেনে দোকান বাজার খোলা বন্ধ করতে হবে।তার সঙ্গেই মানিয়ে নিতে হবে ক্রেতা-বিক্রেতা উভয়কেই। করোনার সংক্রমণ রুখতে এই মুহূর্তে সবচেয়ে বড় বেশি প্রয়োজন ভিড় নিয়ন্ত্রণ। সেই ভিড় কমানোর জন্যই বর্ধমান শহরের দোকান বাজার খোলা রাখার ক্ষেত্রে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে প্রশাসন। বেশিরভাগ ক্ষেত্রেই দোকান বাজার খোলা রাখার সময়সীমা অনেকটাই কমিয়ে আনা হয়েছে। সেই সময়সীমার আগে বা পরে দোকান খোলা রাখা হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে জেলা প্রশাসন।

বর্ধমান শহরে করোনার সংক্রমণ এখন উদ্বেগের অন্যতম কারণ হয়ে দেখা দিয়েছে। প্রতিদিনই ডজন ডজন আক্রান্তের হদিশ মিলছে। এই শহরের প্রায় সব প্রান্তেই এখন কন্টেইনমেন্ট জোন রয়েছে। শহরজুড়ে  লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই পূর্ব বর্ধমান জেলার এই সদর শহরে আক্রান্তের সংখ্যা তিনশো ছাড়িয়ে গিয়েছে। পনের জনের অধিক বাসিন্দার মৃত্যু হয়েছে। এই শহরেই গত চব্বিশ  ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন চব্বিশ জন। বর্ধমান শহর জুড়ে গোষ্ঠী সংক্রমণ চলছে বলে জানিয়ে বাসিন্দাদের সতর্ক করেছে জেলা প্রশাসন। তা সত্বেও বাজারে দোকানে যেভাবে ভিড় হচ্ছে তাতে এই সংক্রমণ অনেকটাই বেড়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ  করেছিলেন বিশেষজ্ঞরা। তাই ভিড় এড়াতেই এই বিধি নিষেধ আরোপ বলে জানিয়েছেন পূর্ব বর্ধমান জেলা শাসক বিজয় ভারতী।

বুধবার  থেকে পাইকারি মাছ ও সবজি বাজার ভোর চারটে থেকে সকাল সাতটা পর্যন্ত খোলা থাকছে। মাছ, মাংস,সবজির খুচরো বাজার খোলা ছিল সকাল সাতটা থেকে বেলা সাড়ে দশটা পর্যন্ত। ফল বাজার ও ফলের দোকান সকাল সাতটা থেকে বেলা এগারোটা পর্যন্ত খোলা ছিল। চায়ের দোকান বেলা দশটার পর বন্ধ করে দেয় পুলিশ। মিষ্টির দোকান খোলা যাবে বেলা দশটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত।

বেলা এগারোটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত খোলা  মুদিখানা দোকান। তার আগে বা পরে সেই দোকান খোলা যাচ্ছে না। এছাড়াও শহরের অন্যান্য দোকান শুধুমাত্র বেলা এগারোটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত খোলা থাকছে। নতুন নিয়মে হোটেল রেষ্টুরেন্ট খোলা সময় বেলা বারোটা থেকে রাত নটা পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে । নতুনগঞ্জ পাইকারি বাজার বেলা এগারোটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত খোলা থাকবে। তবে সন্ধ্যা  ছটা থেকে রাত দশটা পর্যন্ত সেই বাজারের পণ্য সামগ্রী নামানো যাবে।

বর্ধমান শহরের বি সি রোড ও জি টি রোডের দু পাশের দোকান একসঙ্গে খোলা রাখা যাচ্ছে না।একদিক সোম বুধ শুক্রবার খোলা হলে অন্যদিক মঙ্গল বৃহস্পতি শনিবার খোলা থাকবে। রবিবার সব দোকান বন্ধ থাকবে। এই বিধি নিষেধ নিশ্চিত করতে সকাল থেকেই রাস্তায় তৎপর রয়েছে পুলিশ।

Saradindu Ghosh

Published by: Debalina Datta
First published: August 12, 2020, 3:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर