Covid-19: ১৮টি রাজ্যে করোনার একেবারে আনকোরা প্রকার! দ্বিতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যে নতুন চিন্তায় দেশবাসী

Covid-19: ১৮টি রাজ্যে করোনার একেবারে আনকোরা প্রকার! দ্বিতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যে নতুন চিন্তায় দেশবাসী

১৮টি রাজ্যে করোনার একেবারে আনকোরা প্রকার!

করোনা নিয়ে ফের সিঁদুরে মেঘ দেখছে দেশের কয়েকটি রাজ্য। তার মধ্যেই করোনার একেবারে এক নতুন প্রকারের খোঁজ মিলল ভারতে।

  • Share this:

    #নয়াদিল্লি: করোনা নিয়ে ফের সিঁদুরে মেঘ দেখছে দেশের কয়েকটি রাজ্য। তার মধ্যেই করোনার একেবারে এক নতুন প্রকারের খোঁজ মিলল ভারতে। বুধবার কেন্দ্রের তরফ থেকেই কোভিড১৯ এর এই নতুন মিউট্যান্টের কথা জানানো হয়। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এছাড়াও দেশের মোট ১৮ টি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে বেশ কয়েকটি প্রকার দেখা গিয়েছে। নতুন করে বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ বাড়ছে। তবে এই নতুন করে সংক্রমণ ছড়ানোর পিছনে এই নতুন স্ট্রেইন বা প্রকার দায়ী কিনা তা এখনও নিশ্চিত করে বলেনি স্বাস্থ্যমন্ত্রক।

    করোনার এই নতুন প্রকারকে বিশেষজ্ঞরা ডাবল মিউট্যান্ট বলছেন কারণ এই প্রকারে ভাইরাসের দুবার মিউটেশন হয়েছে। কিন্তু ডাবল মিউটেশন এখনই প্রভাব ফেলেছে কি না বা দেশের সংক্রমণ বৃদ্ধির জন্য দায়ী কি না তা এখনও নিশ্চিত করে বলতে পারেনি স্বাস্থ্যমন্ত্রক। এই করোনা ভাইরাসটি দুবার নিজের চরিত্র পরিবর্তন করে নিয়েছে। বিদেশি স্ট্রেইনগুলির থেকেও বেশ কিছুটা আলাদা এই নতুন প্রকার। তবে এই নতুন প্রকার কতটা বিপজ্জনক তা এখনও জানা যায়নি। কিন্তু এই ভাইরাসে নতুন করে চিন্তা বাড়িয়েছে।

    প্রসঙ্গত যে ভাবে দেশের বিভিন্ন রাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে তা নতুন করে চিন্তায় ফেলেছে মানুষকে। নতুন করে জারি হচ্ছে করোনা স্বাস্থ্যবিধি। কারণ ভ্যাকসিন এলেও নতুন প্রকারের সঙ্গে লড়াই করতে এই ভ্যাকসিন কতটা কার্যকরী এখনও অনেকেরই জানা নেই। এমনকি দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে পারে এই আশঙ্কায় রয়েছেন অনেকেই।

    আর তাই সংক্রমণ রুখতে এবার আন্তর্জাতিক উড়ানের নিষেধাজ্ঞা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ডিজিসিএ। ৩০ এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক উড়ান বন্ধ করে দেওয়া হয়েছে।শুধু মাত্র সেই সমস্ত উড়ানে ছাড়পত্র দেওয়া হয়েছে যে দেশগুলির সঙ্গে এয়ার বাবল এর মাধ্যমে পূর্ব নির্ধারিত রয়েছে উড়ান।

    Published by:Swaralipi Dasgupta
    First published: