Home /News /national /
BH Number| ১৫ সেপ্টেম্বর থেকে গাড়ির নম্বর প্লেটের নিয়মে বড় বদল! আজই জানুন

BH Number| ১৫ সেপ্টেম্বর থেকে গাড়ির নম্বর প্লেটের নিয়মে বড় বদল! আজই জানুন

গাড়ির মালিকদের জন্য বড় ঘোষণা। আসছে বিএইচ নম্বর।

গাড়ির মালিকদের জন্য বড় ঘোষণা। আসছে বিএইচ নম্বর।

BH Number| শনিবার সড়ক ও পরিবহণ মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে দেশের যে কোনও নাগরিক এবার চাইলে তাঁর নিজস্ব রাজ্য নম্বর ছেড়ে বরং ভারত সিরিজের নম্বর প্লেট রাখতে পারে

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: আপনি পশ্চিমবঙ্গের বাসিন্দা। ফলে গাড়িতে নম্বর প্লেটে অদ্যক্ষর WB। এখন কাজের জন্য যদি রাজ্য বদলাতে হয় তাহলে তো ফের গাড়ির নম্বর বদলের ঝুঁকি। এসব ঝুট-ঝামেলার থেকে গাড়ির মালিককে মুক্তি দিতেই নয়া রেজিস্ট্রেশন  চিহ্ন আনল কেন্দ্র। শনিবার সড়ক ও পরিবহণ মন্ত্রক বিবৃতিতে জানিয়েছে দেশের যে কোনও নাগরিক এবার চাইলে তাঁর নিজস্ব রাজ্য নম্বর ছেড়ে বরং ভারত সিরিজের নম্বর প্লেট রাখতে পারে। সেক্ষেত্রে ভারত সিরিজের গাড়িতে নম্বর প্লেটের অদ্যক্ষর হবে বিএইচ (BH)।

সূত্রের খবর আগামী ১৫ সেপ্টেম্বর থেকেই এই নিয়ম চালু হয়ে যাবে। তথ্য বলছে, এই নম্বর থাকলে গাড়ি নিয়ে স্থায়ী ভাবেই নিশ্চিন্তে দেশের যে কোনও জায়গায় যাওয়া যাবে। নম্বর প্লেট বদলানোর কোনও প্রয়োজনীয়তা নেই।

বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মচারী, রাজ্য সরকারি কর্মচারী, সামরিক কর্মী, বেসরকারি সংস্থার কর্মী যাদের ৫ বা তার বেশি রাজ্যে অফিস রয়েছে এবং দুই-তিন বছর অন্তর কর্মীদের বদলি হয়, তাদের ক্ষেত্রে এই রেজিস্ট্রেশন প্রযোজ্য।

সাম্প্রতিক সময়ে রাজ্য বদল করে কাজের জায়গায় থিতু হওয়ার প্রবণতা বেড়েছে। এই বিএইচ নম্বরওয়ালা গাড়ি ব্যবহার করলে এই ধরনের বদলির চাকরিতে যুক্ত থাকা ব্যক্তিরা বিস্তর সুযোগ-সুবিধা পাবেন। এই নম্বর প্লেট পেতে আরটিও-তে নথিপত্র দিয়ে আবেদন করতে হবে এই নতুন নম্বর প্লেটের জন্য। সে ক্ষেত্রে দু'বছরের বা তার গুণিতক বর্ষের রোড ট্যাক্স দেওয়া থাকতে হবে। রাজ্য বদল করলে সাধারণত সংশ্লিষ্ট রাজ্যের তরফে একটি নো অবজেকশন সার্টিফিকেট থাকা দরকার হয়। কিন্তু বিএইচ নম্বর এর ক্ষেত্রে কোনও এনওসি দরকার নেই। তবে মনে রাখতে হবে, নতুন নিয়মের আওতাভুক্ত গাড়ির ক্ষেত্রে গাড়ির মালিক যদি সঠিক সময়ে রেজিস্ট্রেশন রিনিউ না করেন তাহলে এমভি অ্যাক্ট অনুযায়ী তাঁর জরিমানা হবে।

Published by:Arka Deb
First published:

Tags: Car