• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • হার মানবেই করোনা, Network 18-এর অভিনব কর্মসূচি 'সঞ্জীবনী- জীবনের এক বিন্দু'

হার মানবেই করোনা, Network 18-এর অভিনব কর্মসূচি 'সঞ্জীবনী- জীবনের এক বিন্দু'

অভিনব কর্মসূচি

অভিনব কর্মসূচি

ফেডেরাল ব্যাঙ্কের সহযোগিতায় এই কর্মসূচির লক্ষ্য প্রতিটি ভারতবাসীর কাছে পৌঁছে তাঁদের Covid-19 ভ্যাকসিনের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সচেতন করা।

  • Share this:

    #অমৃতসর: 'সঞ্জীবনী- জীবনের এক বিন্দু' (Sanjeevani – A Shot Of Life)-- আগামী ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে Netowrk 18-এর তরফ থেকে শুরু করা হচ্ছে এক অভিনব সচেতনতামূলক প্রচার। মূলত Covid-19 ভ্যাকসিন ও তা গ্রহণের কার্যকারিতা নিয়েই এই সচেতনতা কর্মসূচি। ফেডেরাল ব্যাঙ্কের সহযোগিতায় এই কর্মসূচির লক্ষ্য প্রতিটি ভারতবাসীর কাছে পৌঁছে তাঁদের Covid-19 ভ্যাকসিনের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সচেতন করা।

    চলতি বছরের ১৬ জানুয়ারি গোটা দেশের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টিকাকরণ কর্মসূচির সূচনা করেন। তিন কোটি করোনা যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীদের ইতিমধ্যেই প্রথম দফায় টিকা দেওয়া হয়েছে। ভারতে বর্তমানে দুটি ভ্যাকসিন প্রদান করা হচ্ছে, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। এই দুটি ভ্যাকসিনকেই ন্যাশনাল ড্রাগ রেগুলেটর জরুরি ভিত্তিতে অনুমোদন দিয়েছে। প্রসঙ্গত, একজন সাফাইকর্মী ছিলেন ভারতের প্রথম টিকা নেওয়া ব্যক্তি।

    গত ১ মার্চ থেকে ষাটোর্ধ্ব এবং ৪৫ থেকে ৫৯ বছর বয়স পর্যন্ত ব্যক্তিদের, যাঁদের শারীরিক সমস্যা রয়েছে, তাঁদের টিকাকরণের আওতায় আনা হয়। আর গত ১ এপ্রিল থেকে পঁয়তাল্লিশ উর্ধ্ব ব্যক্তিদেরও টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৮ মার্চ পর্যন্ত ২,৬০,৬৫৩ ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়।

    আগামী ৭ এপ্রিল, ফেডেরাল ব্যাঙ্কের সঙ্গে যৌথভাবে Network18 'সঞ্জীবনী' সচেতনতা কর্মসূচি শুরু করতে চলেছে। আর অমৃতসর থেকে শুরু হতে চলা এই কর্মসূচির ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে থাকছেন বলিউড অভিনেতা সোনু সুদ। প্রসঙ্গত, ওই কর্মসূচি থেকেই সোনু নিজে করোনা ভ্যাকসিনের ডোজ গ্রহণ করবেন।

    ভারতের অন্তত ৬৬% মানুষের বাস প্রত্যন্ত এলাকায়। গ্রামীণ সেই সব অঞ্চলের মানুষের ভ্যাকসিনের আওতায় আনা খুবই সমস্যার। Network18-এর লক্ষ্যই হল, দেশের প্রতিটি মানুষকে টিকাকরণের আওতায় এনে আবার স্বাভাবিক জীবনে প্রত্যেককে ফিরিয়ে আনা।

    এই কর্মসূচির অঙ্গ হিসেবে মারাত্মকভাবে করোনা প্রভাবিত পাঁচটি জেলা, অমৃতসর, ইন্দোর, নাসিক, গুন্টুর, দক্ষিণ কন্নড় ও সেই কেন্দ্রিক প্রত্যন্ত গ্রামগুলিতে আপাতত এই টিকাকরণ কর্মসূচি চালানো হবে।

    এই কর্মসূচির সূত্রেই 'সঞ্জীবনী কি গাড়ি' নামক একটি ভ্রাম্যমান ভ্যানই যাত্রা শুরু করবে, যা করোনা প্রভাবিত নানা এলাকার ঘুরে সচেতনতার কাজ করবে। করোনা নিয়ে সতর্কতা ও ভ্যাকসিনের প্রয়োজনীয়তা নিয়ে প্রতিটি মানুষকে সচেতন করে তোলাই আপাতত লক্ষ্য। আসুন, আমাদের সঙ্গে এই দীর্ঘদিন ন'মাস ব্যাপি 'সঞ্জীবনী' কর্সসূচির সঙ্গে যোগ দিন।

    Published by:Suman Biswas
    First published: