• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • NETS NEAR KACHCHATHEEVU SRI LANKAN NAVY PELTS STONES DAMAGES 60 INDIAN FISHING BOATS SB

Srilankan Navy on Indian Fishermen: চিন্তা বাড়াল আরও এক 'বন্ধু', ভারতীয় মৎস্যজীবীদের সঙ্গে যা করল শ্রীলঙ্কা সেনা...

ক্ষতিগ্রস্ত মৎস্যজীবীরা

Srilankan Navy on Indian Fishermen: রবিবার তামিলনাড়ুর রামেশ্বরমে ভারতীয় মৎসজীবীদের একটি দলের উপর আচমকাই হামলা চালানোর অভিযোগ উঠল শ্রীলঙ্কার নৌসেনার বিরুদ্ধে।

  • Share this:

    #তামিলনাড়ু: আফগানিস্তান নিয়ে চরম চিন্তায় রয়েছে ভারত। এই মুহূর্তে প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক বজায় রাখাই একমাত্র টার্গেট হিসেবে নিয়েছে ভারত সরকার। কিন্তু এই টালমাটাল সময়ের মধ্যেই ফের ছন্দপতন। রবিবার তামিলনাড়ুর রামেশ্বরমে ভারতীয় মৎসজীবীদের একটি দলের উপর আচমকাই হামলা চালানোর অভিযোগ উঠল শ্রীলঙ্কার নৌসেনার বিরুদ্ধে।

    জানা গিয়েছে, শনিবার গভীর রাতে ভারতীয় মৎস্যজীবীদের ৫৫৬টি বোট সমুদ্রে মাছ ধরতে গিয়েছিল। সেই সময়ই শ্রীলঙ্কার নৌসেনার পাঁচটি বড় বোট থেকে ভারতীয় বোটগুলির দিকে পাথর ছোঁড়া শুরু হয়। যার ফলে ক্ষতিগ্রস্ত হয় ভারতীয় মৎস্যজীবীদের অন্তত ৬০টি মাছ ধরার বোট। এমনকী ছিড়ে যায় তাঁদের মাছ ধরার জালও। এমনটাই জানিয়েছে তামিলনাড়ুর রামেশ্বরমের মৎস্য বিভাগ।

    তবে, এই ঘটনায় বোট ও জালের ক্ষতি হলেও কোনও মৎস্যজীবীর তেমন কোনও ক্ষতি হয়নি। অপরদিকে, এই ঘটনার পর মৎস্যজীবী সংগঠনের প্রতিনিধি এস এমেরিটের জানিয়েছেন, শ্রীলঙ্কার নৌসেনা ভারতীয় বোটকে লক্ষ্য করে পাথর ছুঁড়েছিল। এই ধরনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিনি কেন্দ্র ও তামিলনাড়ু সরকারের কাছে দ্রুত পদক্ষেপের আর্জি জানিয়েছেন। তবে, শ্রীলঙ্কার নৌসেনার এমন আচরণ কিন্তু নতুন কিছু নয়। চলতি মাসের শুরুতেও ভারতীয় মৎস্যজীবীদের উদ্দেশে বোতল ও পাথর ছোঁড়ার অভিযোগ উঠেছিল শ্রীলঙ্কার সেনার বিরুদ্ধে।

    আগে ভারত ও শ্রীলঙ্কার মৎস্যজীবীরা দু’দেশের জলসীমা পেরিয়ে মাছ ধরতে যেত। কিন্তু আন্তর্জাতিক সীমানা নির্ধারিত যাওয়ার পর, বিশেষ করে এলটিটিই-র পরাজয়ের পর থেকে শ্রীলঙ্কা সরকার তাদের জলসীমায় ভারতীয় মৎস্যজীবীদের প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে। তবে, শনিবার গভীর রাতে ভারতীয় মৎস্যজীবীরা সীমানা পেরিয়ে গিয়েছিলেন কিনা, তা স্পষ্ট নয়।

    Published by:Suman Biswas
    First published: