corona virus btn
corona virus btn
Loading

সীমান্ত লাগোয়া এলাকায় রেডিওতে ভারত বিরোধী প্রচার নেপালের, দাবি স্থানীয়দের

সীমান্ত লাগোয়া এলাকায় রেডিওতে ভারত বিরোধী প্রচার নেপালের, দাবি স্থানীয়দের
The main FM stations playing anti-India content between songs are Naya Nepal and Kalapani Radio.

যদিও ভারতীয় প্রশাসনের পক্ষ থেকে এমন অভিযোগ অস্বীকার করা হয়েছে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ ম্যাপে অবৈধভাবে ভারতের এলাকা নিজের এলাকাভুক্ত করে আগেই বাড়াবাড়ি করেছে নেপাল। এবার স্থানীয় রেডিও চ্যানেলে সীমান্ত লাগোয়া এলাকায় ভারত বিরোধী প্রচারে সরাসরি নেমে পড়ল সেই দেশ। কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরা এলাকা নিয়ে কাঠমাণ্ডুর দাবিরই প্রচার করছে রেডিও। এমনই কথা জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

দারচুলা সাব ডিভিশন এলাকার দান্তু গ্রামের এক বাসিন্দা জানিয়েছেন, স্থানীয় নেপালি এফএম চ্যানেলগুলিতে বিভিন্ন নেপালি গানের মধ্যে ভারত বিরোধী প্রচার, ও ভাষণ চালিয়ে দেওয়া হচ্ছে। সীমান্তের দু’‌দিকের কয়েক কিলোমিটার এলাকার মানুষই সাধারণত স্থানীয় রেডিওতে এই নেপালি গান শুনে থাকেন। তাঁরা এই রেডিও স্টেশনগুলির নিয়মিত শ্রোতা। ক’‌দিন যাবত তাঁদের কানেই এসে পৌঁছে যাচ্ছে ভারত বিরোধী মন্তব্য।

নয়া নেপাল ও কালাপানি রেডিও স্টেশনে বিশেষত এই ধরনের কাজকর্ম চলছে। কিছু পুরানো রেডিও চ্যানেল, যেমন মল্লিকার্জুন রেডিওতেও এই ভারত বিরোধী কথা শোনা যাচ্ছে। তিন কিলোমিটার এলাকার মধ্যে এই রেডিওর সম্প্রচার শোনা যাওয়ার কারণে, একদিকে নেপালের মানুষ যেমন এটি শুনছেন, তেমনই ভারতের সীমান্ত লাগোয়া গ্রামের মানুষের কাছেও এটি আসছে।

যদিও ভারতীয় প্রশাসনের পক্ষ থেকে এমন অভিযোগ অস্বীকার করা হয়েছে। ভারতের পক্ষে তেমন কোনও তথ্য সরকারিভাবে এসে পৌঁছায়নি বলেই দাবি করা হয়েছে। তাঁরা বলেছেন, গোয়েন্দাদের পক্ষ থেকে ভারত বিরোধী প্রচারের কোনও তথ্য মেলেনি।

Published by: Uddalak Bhattacharya
First published: June 21, 2020, 5:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर