দেশ

corona virus btn
corona virus btn
Loading

তেজস্বীর তেজ কমছে বেলা বাড়তেই, পঞ্চম রাউন্ডের শেষে এনডিএ উজ্জ্বল, বহু আসনে নাছোড় লড়াই

তেজস্বীর তেজ কমছে বেলা বাড়তেই, পঞ্চম রাউন্ডের শেষে এনডিএ উজ্জ্বল, বহু আসনে নাছোড় লড়াই
শেষহাসি হাসবে কে! বিহার ফুটছে উত্তেজনায়।

গেরুয়া ফ্যাক্টর যে ভাবে বিহারে বড় হয়ে দাঁড়াচ্ছে, তাতে নীতীশের বরাত চতুর্থবারের জন্যেও খুলে যেতে পারে।

  • Share this:

#পটনা: দিনের শুরুটা ভালো করেছিল তেজস্বীর দল। কিন্তু বেলা বাড়তেই বিহারযুদ্ধে দখলদারি বাড়াচ্ছে এনডিএ। শেষ হাসি কে হাসবে বলা মুশকিল কিন্তু এই মুহূর্তে অন্তত ১২৫টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি।ৱবিহারে লড়াই ২৪৩টি আসনোর। সরকার গড়তে লাগবে অন্তত ১২২টি আসন। অর্থাৎ এগিয়ে থাকা আসনে দখল রাখতে পারলে চতুর্থবার সরকার গড়তে পারবে নীতীশ সরকার। এই মুহুর্তে কমবেশি ৭০টি আসনে হাড্ডাহাড্ডি লড়াই চালাচ্ছে যুযুধান দুই পক্ষই।

এ দিন সকাল সাড়ে ৯টা পর্যন্ত রাঘোপুর কেন্দ্রে অন্তত ৭০০ ভোটে এগিয়ে ছিলেন তেজস্বী যাদব। অন্য দিকে হসনপুর কেন্দ্রেও এগিয়ে ছিলেন তেজপ্রতাপ যাদব। এদিকে বেলা বাড়তেই দাপট বাড়াতে থাকে এনডিএ। আমোর, আউরিয়া, বাবুবাড়ি, অমরপুর,মুজফফরপুরে এনডিএ-এর প্রতিপত্তি বাড়ে। পঞ্চম রাউন্ডের শেষে তেজস্বীর ভোট ব্যবধান দাঁড়ায় মাত্র ৪০০ তে। পিছিয়ে পড়েন তেজপ্রতাপ নিজে।

বিহার ভোটে ২০১৫ সালে বুথ সমীক্ষা মেলেনি। এ বছর সমীক্ষকরা সব দেখেশুনে বলেছিলেন নতুন সূর্যোদয়ের প্রবল সম্ভাবনা রয়েছে বিহারে। তারুণ্যের তেজে নীতীশ সরকারকে তেজস্বী ফেলে দিতে পারে এই সম্ভাবনাকেই নম্বর দিচ্ছিলেন ভোট পর্যবেক্ষকরা। কিন্তু গেরুয়া ফ্যাক্টর যে ভাবে বিহারে বড় হয়ে দাঁড়াচ্ছে, তাতে নীতীশের বরাত চতুর্থবারের জন্যেও খুলে যেতে পারে। সেক্ষেত্রে এবছরের সমীক্ষাও ব্যর্থ সমীক্ষার নমুনা হয়ে থাকবে।

বিহার ভোটে অনেকগুলি ফ্যাক্টর চালিকাশক্তি হিসেবে কাজ করেছে। কিন্তু কর্মসংস্থান, দুর্নীতি, অনৈতিক মদ ব্যবসা, পরিযায়ী শ্রমিক সমাজের অসুবিধে, নিম্নবর্গের রোষকে একজোট করতে চেয়েছিলেন লালুপুত্র। সেই স্বপ্নে কি জল ঢেলে দেবে বিজেপি, জানতে আর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

Published by: Arka Deb
First published: November 10, 2020, 11:54 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर