দেশ

corona virus btn
corona virus btn
Loading

ইতিহাসে প্রথম বার! রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে এক হাত দূরে এনডিএ, দুর্বল কংগ্রেস

ইতিহাসে প্রথম বার! রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে এক হাত দূরে এনডিএ, দুর্বল কংগ্রেস
রাজ্যসভা, প্রতীকী চিত্র

রাজ্যসভার প্রধান বিরোধী দল কংগ্রেসের আসন সংখ্যা নামতে নামতে এল দাঁড়াল ৩৮ এ।

  • Share this:

#নয়াদিল্লি: উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশে মোট ১০ টি রাজ্যসভা আসন  বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি জেতায় রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতার আরও কাছাকাছি চলে এল এনডিএ জোট। এই মুহূর্তে রাজ্যসভায় বিজেপির আসন সংখ্যা ৯৪। শাসক জোটের মোট আসন ১১৮। আর ইতিহাসে প্রথমবার, রাজ্যসভার প্রধান বিরোধী দল কংগ্রেসের আসন সংখ্যা নামতে নামতে এল দাঁড়াল ৩৮ এ।

বিজেপির রাজ্যসভা আসন বেড়েছে ছটি। এর মধ্যে উত্তরপ্রদেশ থেকে আসন এসেছে ১১ টি আসন এবং উত্তরাখণ্ডে এসেছে একটি আসন। রাজ্যসভায় এই ক্ষমতাবৃদ্ধির অর্থ ভবিষ্যতে কৃষিবিলের মতো কোনও বিল পাশ করাতে এনডিএ সরকারের আরও কম বেগ পেতে হবে। অন্য দিকে ইতিহাসে প্রথমবার এত দুর্বল অবস্থা কংগ্রেসের।

রাজনীতির বিশ্লেষকরা বলছেন খুব শিগগির সংখ্যা গরিষ্ঠতা ছুঁয়ে ফেলতেও এনডিএ জোটকে খুব একটা বেগ পেতে হবে না। কারণ বিজে়ডি, টিআরএস এবং ওয়াইএসআরসিপির হাতে রয়েছে মোট ২২টি আসন, এদের সঙ্গে সমঝোতার ফলে ২৪৫টি আসনের মধ্য়ে ১৩৩টি আসনকে এক ছাতার তলায় আনা খুব কষ্টকর হবে না। এদিকে ইউপিএ দাঁড়িয়ে রয়েছে ৬২টি সাংসদ নিয়ে।

প্রসঙ্গত গত তিন দশকে লোকসভায় কোনও রাজনৈতিক জোটই রাজ্যসভায় নিরাঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করেনি। কংগ্রেস এই ক্ষমতা প্রদর্শন করার সুযোগ পেয়েছিল ৯০ দশকে।

রাজ্যসভায় এই মুহূর্তে তিনটি শূন্যপদ রয়েছে। এর মধ্যে দুটি পদ বিহারে, একটি কর্ণাটকে। বিহার ভোটের পর ঠিক হবে এই দুটি সিটের ভাগ্য, অন্য দিকে কর্ণাটকে ১ ডিসেম্বর রাজ্যসভার এক আসনের ভোটে বিজেপির জয় নিশ্চিত।

Published by: Arka Deb
First published: November 3, 2020, 4:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर