• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • NAVJOT SINGH SIDHU APPOINTED PUNJAB CONGRESS CHIEF AMID ESCALATING TENSION SB

Navjot Singh Sidhu as Congress Chief: পঞ্জাবের 'হাতে' নতুন ক্যাপ্টেন সিধু, সঙ্গী ৪ 'সাপোর্ট স্টাফ'! অমরিন্দর 'হারলেন'?

সংঘাত মিটবে?

Navjot Singh Sidhu as Congress Chief: দলের কোন্দলে আপাতত মাটিচাপা দিতে নভজ্যোত সিং সিধুকে প্রদেশ কংগ্রেস সভাপতি করার পাশাপাশি সঙ্গে চারজন কার্যকারী সভাপতিও করা হয়েছে পঞ্জাব কংগ্রেসে।

  • Share this:

    #পঞ্জাব: শনিবারই স্পষ্ট হয়ে গিয়েছিল রবিবার কী হতে চলেছে। অবশেষে পঞ্জাব কংগ্রেসের নাটকে যবনিকা পতন হল। আর 'খেলার' শেষে জিতলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার নভজ্যোত সিং সিধু। সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে কংগ্রেস হাইকমান্ডের তরফে বিবৃতি প্রকাশ করে জানিয়ে দেওয়া হল, পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি হচ্ছেন সিধু। তবে, দলের কোন্দলে আপাতত মাটিচাপা দিতে সিধুর সঙ্গে চারজন কার্যকারী সভাপতিও করা হয়েছে পঞ্জাব কংগ্রেসে। যাঁদের বলা হচ্ছে সিধুর 'সাপোর্ট স্টাফ'।

    যদিও সিধুর 'সাপোর্ট স্টাফ'দের সেই তালিকা দেখে রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, আগামী বছর বিধানসভা ভোট রয়েছে পঞ্জাবে। তাই 'ওপেনার' সিধুর সঙ্গে কাঁধ মিলিয়ে লড়েই ক্ষমতা ধরে রাখার চেষ্টা করতে হবে মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংকে। সেই কারণেই নিজের প্রভাব ধরে রাখতেও প্রদেশ কংগ্রেস সভাপতির সঙ্গে চারজন কার্যকরী সভাপতিও করা হয়েছে।

    ভোট যত এগিয়ে আসছে পঞ্জাবে, তখন বেশ কয়েক মাস ধরেই মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহের সঙ্গে সিধুর সংঘাত উত্তোরত্তর বাড়ছিল। সেই সংঘাত এমন পর্যায়ে পৌঁছে গিয়েছিল, সম্প্রতি গান্ধি পরিবারের কাছে গিয়ে নালিশ ঠোকেন সিধু। এরপরই দুই নেতার মধ্যে সংঘাত মেটাতে উদ্যোগী হন সোনিয়া গান্ধি। অবশেষে সিধুকে হাতে রেখেই অমরিন্দর সিংকে এগোনোর নির্দেশ দিয়েছে কংগ্রেস। একইসঙ্গে সিধুর মান ভাঙিয়েও ভোটের আগে তাঁকে বড় দায়িত্ব দিল দল।

    পঞ্জাবে প্রদেশ কংগ্রেস সভাপতি যে সিধুই হতে চলেছেন, তা প্রায় স্পষ্টই হয়ে গিয়েছিল। যদিও পঞ্জাবে কেন সিধুকে দলের সাংগঠনিক দায়িত্ব ভার দেওয়া হচ্ছে, এই প্রশ্ন তুলে সোনিয়া গান্ধিকে চিঠিও লিখেছিলেন অমরিন্দর। পঞ্জাবের ১০ বিধায়কও মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়িয়ে বলেছিলেন, অমরিন্দর সিংই রাজ্যবাসীর কাছে পছন্দের নেতা। তাঁর দায়িত্ব কেড়ে নেওয়া হলে ফল ভুগতে হবে কংগ্রেসকে। কিন্তু দলের কোন্দল থামিয়ে একযোগে ভোটের লড়াইয়ে নামতে সিধুর উপর ভরসা রাখল হাত শিবির। একইসঙ্গে সিধুর সঙ্গে কার্যকরী সভাপতি করা হয়েছে সঙ্গত সিং গিলজিয়ান, সুখবিন্দর সিং ড্যানি, কুজিত সিং নাগরা ও পবন গোয়েলকে।

    Published by:Suman Biswas
    First published: