যুবসমাজের উদ্যোগে নতুন সমাজ গড়ায় বিশ্বাসী ছিলেন স্বামী বিবেকানন্দ, তাঁর জন্মদিনে পালিত হচ্ছে যুবা দিবস!

Photo-File

তরুণ প্রজন্মের মানুষজনকে নিয়ে আজকের দিনটিতে রাজ্যস্তরে, জাতীয় স্তরে একাধিক অনুষ্ঠান করা হয়।

  • Share this:

#কলকাতা:  দেবতা আকাশ থেকে নামেন না বা মাটি ফুঁড়ে উঠে আসেন না। মানুষের মধ্যেই ভগবান রয়েছেন। তাই মানুষের পাশে দাঁড়ানো, মানুষের কল্যাণ এবং সার্বিক উন্নতিতে কাজ করার জন্য সকলকে নির্দেশ দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda)। অজ্ঞ, কাতর, পীড়িত মানুষের পাশে দাঁড়ানোর কাজে, তাদের স্বমহিমায় উদ্ভাসিত করার লক্ষ্যে তিনি ছিলেন প্রতিজ্ঞাবদ্ধ। তাই তাঁর ধর্ম-দর্শন-অধ্যাত্মচিন্তা এবং গোটা জীবনের কাজ, সবটা জুড়েই রয়েছে মানুষের কথা। তাঁর বাণী, তাঁর জীবনদর্শনে আজও উদ্বুদ্ধ হয় দেশ-বিদেশের যুবসমাজ। তাঁর কথায়, সমাজের কল্যাণে, মানুষের কল্যাণে কাজ করার সাহস পায় অনেকে। তাঁর জন্মদিনটিকে জাতীয় যুব দিবস হিসেবে পালন করা হয়।

শরীরের বয়স বাড়ুক, মনের নয়, এমনই বলে গিয়েছিলেন স্বামীজি। মানুষ গড়ার কারিগর এই সন্ন্যাসী দেশ ও জাতি গঠনে তরুণ-তরুণীদের এগিয়ে আসার উপরে বার বার জোর দিয়েছেন। যে ধরনের সমাজের স্বপ্ন তিনি দেখতেন, তাঁর আশা ছিল, সেই সমাজ তৈরি করতে পারে একমাত্র তরুণ প্রজন্ম। নিজের আদর্শ নিয়ে বাঁচার জন্য নিজের প্রাণ দিতেও রাজি থাকতে বলতেন তিনি। তাঁর কথা, তাঁর ভাবনা আজও তরুণ-তরুণীদের কাছে প্রাসঙ্গিক।

১৮৬৩ সালে আজকের দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন স্বামীজি। যার ১০০ বছরেরও বেশির সময় পর থেকে আজকের দিনটি অর্থাৎ ১২ জানুয়ারিকে জাতীয় যুব দিবস হিসেবে পালন করা হয়।

জাতীয় যুব দিবস ২০২১: ইতিহাস

১৯৮৪ সালে তৎকালীন সরকার ১২ জানুয়ারি অর্থাৎ স্বামীজির জন্মদিনটিকে জাতীয় যুব দিবস হিসেবে পালনের চিন্তাভাবনা করে। পরে ১৯৮৫ সাল থেকে এই দিনে জাতীয় যুব দিবস পালিত হয়ে আসছে।

প্রতি বছরই এই দিনে কোনও না কোনও থিম থাকে উদযাপনের। এই বছরও এর ব্যতিক্রম নয়। ২০২১ সালের জাতীয় যুব দিবসের থিম- চ্যানেলাইজিং ইয়ুথ পাওয়ার ফর ন্যাশন বিল্ডিং। অর্থাৎ দেশ গঠনে যুবশক্তিকে কাজে লাগানো।

জাতীয় যুব দিবস ২০২১: গুরুত্ব

দেশের অন্যতম বীর মহাপুরুষকে সম্মান জানাতে, দেশের প্রতি মানুষের প্রতি তাঁর কাজকে সবার সামনে তুলে ধরতে আজকের দিনটি পালন করা হয়ে থাকে।

এছাড়াও দেশের তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতে, স্বামীজির বাণীর মাধ্যমে অনুপ্রেরিত করতে এই দিনটি বিশেষ ভাবে উদযাপন করা হয়।

জাতীয় যুব দিবস ২০২১: উদযাপন

তরুণ প্রজন্মের মানুষজনকে নিয়ে আজকের দিনটিতে রাজ্যস্তরে, জাতীয় স্তরে একাধিক অনুষ্ঠান করা হয়। বিভিন্ন ধরনের সেমিনারের আয়োজন করা হয়। অসরকারি সংগঠন, স্থানীয় ক্লাব, শিক্ষা প্রতিষ্ঠানেও বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয়ে থাকে। এ ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় ব্লাড ডোনেশন ক্যাম্প, প্রতিযোগিতা, খেলাধুলার অনুষ্ঠান, বিভিন্ন ধরনের বক্তৃতার আয়োজনও করা হয়।

Published by:Debalina Datta
First published: