• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • ন্যাশনাল ভোটার্স ডে ২০২১: এই দিনটি কেন আপনার জন্য গুরুত্বপূর্ণ জানেন কি

ন্যাশনাল ভোটার্স ডে ২০২১: এই দিনটি কেন আপনার জন্য গুরুত্বপূর্ণ জানেন কি

কী ভাবে শুরু হল ন্যাশনাল ভোটার্স ডে-র উদযাপন, জেনে নিন

কী ভাবে শুরু হল ন্যাশনাল ভোটার্স ডে-র উদযাপন, জেনে নিন

কী ভাবে শুরু হল ন্যাশনাল ভোটার্স ডে-র উদযাপন, জেনে নিন

  • Share this:

    #নয়াদিল্লি: বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে প্রসিদ্ধি রয়েছে এই দেশের। সেটা শুধুই তার বিপুল পরিমাণ জনসংখ্যার জন্য নয়। দেশের জনসংখ্যা যে নিয়মিত ভাবে যথাসময়ে ভোট দিয়ে গণতান্ত্রিক শাসনকাজে অংশগ্রহণ করে থাকে, সেই ব্যাপারটিই ভারতকে বিশ্বদরবারে বৃহত্তম গণতন্ত্রের মর্যাদা দিয়েছে। সেই দিক থেকে দেখলে ন্যাশনাল ভোটার্স ডে নিঃসন্দেহেই গুরুত্বপূর্ণ। যাকে রাষ্ট্রীয় মতদাতা দিবসও বলা হয়ে থাকে। প্রতি বছর ২৫ জানুয়ারি সরকারের তরফে এই দিনটি উদযাপন করা হয়ে থাকে।

    কী ভাবে শুরু হল ন্যাশনাল ভোটার্স ডে-র উদযাপন? এই দিনটি বস্তুত অঙ্গাঙ্গী ভাবে জড়িয়ে আছে দেশের নির্বাচন কমিশনের সঙ্গে। সংবিধানের ৩২৪ নম্বর ধারা অনুযায়ী দেশে একটি নির্বাচন কমিশনের অস্তিত্ব থাকা বাঞ্ছনীয়। এই কমিশনের সদস্যরা সরাসরি রাষ্ট্রপতি দ্বারা মনোনীত এবং নিয়োজিত হন। ১৯৫০ সালেই প্রথম নির্বাচন কমিশনের অস্তিত্ব প্রকাশ্যে আসে। কিন্তু এই সংগঠনের সম্মানার্থে ন্যাশনাল ভোটার্স ডে উদযাপনের রীতিটি অপেক্ষাকৃত নতুন, তা শুরু হয় ২০১১ সাল থেকে। সেই হিসেবে দেখলে আজ দেশ তার ১১তম ন্যাশনাল ভোটার্স ডে উদযাপন করছে।

    ন্যাশনাল ভোটার্স ডে উদযাপনের লক্ষ্য: এই দিনটিতে মূলত যুবসমাজের মধ্যে রাজনৈতিক সচেতনতা, বিশেষ করে ভোটদানের প্রয়োজনীয়তা বৃদ্ধির চেষ্টা করা হয়। সমীক্ষা মতে, দেশের যুবসমাজের অধিকাংশই ভোটদানের প্রয়োজনীয়তা সম্পর্কে ওয়াকিবহাল নয়, তারা এই ব্যাপারে রীতিমতো উদাসীন। তাই ১ জানুয়ারির মধ্যে ১৮ বছরের সেই সব নাগরিকদের চিহ্নিত করে সরকার, যাঁরা পোলিং বুথে গিয়ে ভোট দেবেন। এর পর আজকের দিনে তাঁদের হাতে ইলেকটোরাল ফটো আইডেনটিটি কার্ড তুলে দেওয়া হয়। তুলে দেওয়া হয় একটি ব্যাজ, যাতে লেখা থাকে- Proud to be a voter, ready to vote!

    ন্যাশনাল ভোটার্স ডে-র কর্মসূচী: দেশের নতুন ভোটারদের হাতে ইলেকটোরাল ফটো আইডেনটিটি কার্ড তুলে দেওয়ার পাশাপাশি সচেতনতা প্রসারের লক্ষ্যে আরও কয়েকটি কর্মসূচী অবলম্বন করে সরকার। এই দিন নানা স্কুল, কলেজে ক্যুইজ, ডিবেট, মক পোলের আয়োজন করা হয় যাতে ছাত্রছাত্রীদের মধ্যে রাজনৈতিক বোধের সঞ্চার ঘটে।

    ন্যাশনাল ভোটার্স ডে-র থিম: প্রতি বছর একটি নির্দিষ্ট লক্ষ্য সামনে রেখে ন্যাশনাল ভোটার্স ডে উদযাপিত হয়। এই বছরের থিম খুব স্বাভাবিক ভাবেই করোনা পরিস্থিতিকে মাথায় রেখে নির্ধারিত হয়েছে। ভোটারদের শক্তিশালী, সজাগ, নিরাপদ এবং তথ্যসমৃদ্ধ করে তোলাই এই বছরের থিম।

    Published by:Ananya Chakraborty
    First published: