corona virus btn
corona virus btn
Loading

National Technology Day: জেনে নিন পোখরান-২ পরমাণু পরীক্ষা সম্পর্কে বিশেষ কিছু তথ্য

National Technology Day: জেনে নিন পোখরান-২ পরমাণু পরীক্ষা সম্পর্কে বিশেষ কিছু তথ্য
PTI File Photo

১৯৯৮ সালে ১১ মে তারিখেই রাজস্থানের পোখরানে সফল ভাবে পরমাণু বোমা পরীক্ষা করেছিল ভারত৷

  • Share this:

#নয়াদিল্লি: আজ, ১১ মে জাতিয় প্রযুক্তি দিবস বা ন্যাশনাল টেকনোলজি ডে। ১৯৯৮ সালে ১১ মে তারিখেই রাজস্থানের পোখরানে সফল ভাবে পরমাণু বোমা পরীক্ষা করেছিল ভারত৷ তারপর থেকেই এই দিনটিকে জাতিয় প্রযুক্তি দিবস হিসেবে পালন করা হবে বলে ঘোষণা করেছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। এটি ছিল ভারতের দ্বিতীয় পরমাণু পরীক্ষা৷ ইতিহাস সৃষ্টি করেছিল ভারতীয় বিজ্ঞানীরা৷ প্রথম ভারতীয় পরমাণু বোমা পরীক্ষা হয় ১৯৭৪ সালে৷ যার কোড নাম ছিল ‘স্মাইলিং বুদ্ধ’।

জেনে নিন পোখরান ২ পরমাণু পরীক্ষা সম্পর্কে রইল বিশেষ কিছু তথ্য:

১১ মে ১৯৯৮ ভারতের ইতিহাসে স্মরণীয় দিনগুলির মধ্যে একটি। পরমাণু শক্তি হিসেবে বিশ্ব দরবারে ভারত আজ যে স্থানে দাঁড়িয়ে আছে, তার সূচক হিসেবে ধরা যেতে পারে এই দিনটিকে। এই দিনই গোটা বিশ্বের নজর এড়িয়ে ভারত পরমাণু বোমার পরীক্ষা চালাতে সক্ষম হয়েছিল।

আজ থেকে থেকে ঠিক ২২ বছর আগে, পোখরানে দ্বিতীয় পরমাণু পরীক্ষায় মোট ৫টি পরমাণু বোমা উত্‍ক্ষেপন করেছিল ভারত। তার মধ্যে আব থেকে শক্তিশালী ছিল হাইড্রোজেন বোমা। বাকিগুলো ছিল কম শক্তিশালী পরমাণু বোমা।

পোখরানে দ্বিতীয় পরমাণু পরীক্ষার কোড নাম ছিল 'অপারেশন শক্তি'। এর থক ২ দিন পরে আরও দুটি পরমাণু বোমা পরিখা করেছিল ভারত। তারপরেই তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী সাংবাদিক সম্মেলনে ভারতকে পারমাণবিক রাষ্ট্র বলে ঘোষণা করেছিলেন৷

এই পরমাণু পরীক্ষার পর বেশ কিছু আন্তর্জাতিক রাজনীতিতে প্রাধান্য পাওয়া দেশ যেমন আমেরিকা ও জাপান ভারতের বিরুদ্ধে চলে গিয়েছিল

Published by: Bangla Editor
First published: May 11, 2020, 11:09 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर