Home /News /national /
National Human Right Commission || ট্রাকচালকদের মানবাধিকার রক্ষায় সরব জাতীয় মানবাধিকার কমিশন

National Human Right Commission || ট্রাকচালকদের মানবাধিকার রক্ষায় সরব জাতীয় মানবাধিকার কমিশন

Representative image

Representative image

National Human Right Commission || কমিশনের পর্যবেক্ষণ, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সত্বেও তাঁদের বিষয়ে কোনও দৃষ্টি দেওয়া হয় না।

  • Share this:

নয়াদিল্লি: বাণিজ্যিক ট্রাকচালকদের সুরক্ষা এবং মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে নোটিস পাঠাল জাতীয় মানবধিকার কমিশন। বাণিজ্যিক ট্রাক চালকদের স্বার্থ যাতে অক্ষুণ্ণ থাকে, তাঁদের যাতে বিভিন্নরকম সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনা হয় সেই সমস্ত একগুচ্ছ সুপারিশ করে চিঠি পাঠিয়েছে কমিশন।

আরও পড়ুন: স্পিকারের কাছে পাঠালেন ইস্তফাপত্র, হঠাৎ শোরগোল ফেলে দিলেন মুকুল রায়!

বাণিজ্যিক ট্রাক চালক সম্পর্কিত কোর গ্রুপের বৈঠক করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বিচারপতি অরুণ মিশ্র। তারপরে সমস্ত রাজ্যের মুখ্যসচিব এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসকদের কাছে নোটিশ পাঠানো হয়। বাণিজ্যিক ট্রাকচালকদের অধিকার রক্ষার্থে সহযোগিতামূলক, বাস্তবসম্মত এবং বাস্তবায়নযোগ্য সমাধানের সুপারিশ করা হয়েছে মানবধিকার কমিশনের তরফে। কমিশনের পর্যবেক্ষণ, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সত্বেও তাঁদের বিষয়ে কোনও দৃষ্টি দেওয়া হয় না আসক্ত। কমিশনের দাবি, স্বাস্থ্য বিমা, জীবন বিমা, গ্রাচুইটি, প্রফিডেন্ট ফান্ড, পেনশনের মত কোনও সুবিধা দেওয়া হয় না। বরং তাঁদের দীর্ঘ কর্মঘণ্টা, পর্যাপ্ত বিশ্রাম ও ঘুমের অভাব, পরিবার থেকে দীর্ঘদিন আলাদা থাকা, স্বাস্থ্যকর খাবার না পাওয়া, কম বেতন, আইনি সংস্থা দ্বারা হেনস্থা এবং যখন তখন পথ দুর্ঘটনার সম্মুখীন হতে হয়। এর ফলে ট্রাক চালকরা বিভিন্ন বিষয়ে হয়ে পড়েন বলে উল্লেখ করেছে মানবধিকার কমিশন।

কমিশন, সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রক/বিভাগের সচিব, রাজ্যগুলির মুখ্য সচিব এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসকদের কাছে, নির্দেশিকা মারফত সুপারিশগুলি বাস্তবায়নের জন্য পদক্ষেপ করে তিন মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে মানবধিকার কমিশন। কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রশাসনের পদক্ষেপের জন্য চারটি মূল সুপারিশ করেছে। তার মধ্যে রয়েছে শোষণ থেকে সুরক্ষা, চালকদের সুযোগ-সুবিধা, আর্থ-সামাজিক নিরাপত্তা বিধান এবং বাণিজ্যিক ট্রাক চালকদের শারীরিক ও মানসিক সুস্থতা।

উল্লেখযোগ্যভাবে বাণিজ্যিক ট্রাকের চালক, সহকারী চালক এবং হেল্পারদের দুর্ঘটনার ক্ষেত্রে অন্তত ১৫ লক্ষ টাকা দিতে বলা হয়েছে। এছাড়াও চালকদের নগদহীন চিকিৎসা ব্যবস্থা চালু করারও সুপারিশ করা হয়েছে জাতীয় মানবধিকার কমিশনের তরফে।

Published by:Rachana Majumder
First published:

পরবর্তী খবর