Home /News /national /
National Herald case: আজ ফের ইডির দফতরে রাহুল গান্ধি, হেরল্ডে উত্তাল জাতীয় রাজনীতি

National Herald case: আজ ফের ইডির দফতরে রাহুল গান্ধি, হেরল্ডে উত্তাল জাতীয় রাজনীতি

আজ ফের ইডির দফতরে রাহুল গান্ধি, হেরল্ডে উত্তাল জাতীয় রাজনীতি

আজ ফের ইডির দফতরে রাহুল গান্ধি, হেরল্ডে উত্তাল জাতীয় রাজনীতি

National Herald case: ঐতিহাসিক ন্যাশনাল হেরল্ড। জওহরলাল নেহরুর হাতে শুরু সংবাদপত্র। সেই সংবাদপত্রকে কেন্দ্র করে হওয়া আর্থিক নয়ছয়ের অভিযোগেই সোমবার দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিতে হয় রাহুল গান্ধিকে।

  • Share this:

    নয়াদিল্লি: ন্যাশনাল হেরল্ড মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির প্রশ্নের মুখে রাহুল গান্ধি। এ নিয়ে উত্তাল জাতীয় রাজনীতি (National Herald case)।

    ঐতিহাসিক ন্যাশনাল হেরল্ড। জওহরলাল নেহরুর হাতে শুরু সংবাদপত্র। সেই সংবাদপত্রকে কেন্দ্র করে হওয়া আর্থিক নয়ছয়ের অভিযোগেই সোমবার দিল্লিতে ইডির দফতরে হাজিরা দিতে হয় রাহুল গান্ধিকে। ইডির প্রশ্নের মুখে রাহুল। পথে কংগ্রেস। পাল্টা আসরে বিজেপিও। হেরল্ড ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। ব্রিটিশ আমলে স্বাধীনতার বার্তা ছড়িয়ে দিতে ন্যাশনাল হেরল্ড নামের সংবাদপত্র শুরু করেন জওহরলাল নেহরু। হেরল্ডের মালিকানা ছিল অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড নামে এক সংস্থার হাতে। পরে, লোকসানে চলা জার্নালকে সাহায্য করতে কংগ্রেসের তহবিল থেকে ৯০ কোটি টাকা ঋণ দেওয়া হয়।

    আরও পড়ুন-পয়গম্বর বিতর্কে যে প্রবাসীরা বিক্ষোভ দেখিয়েছেন, তাদের ফেরত পাঠাবে কুয়েত

    ২০০৮ সালে লোকসানের বোঝায় ন্যাশনাল হেরল্ড বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে অবশ্য ফের চালু হয়। এর মাঝে ২০১০ সালে ইয়ং ইন্ডিয়া লিমিটেড নামে নতুন একটি সংস্থা তৈরি করা হয়। যার ৭৬ শতাংশ মালিকানা সনিয়া গান্ধি এবং রাহুল গান্ধির হাতে। অ্যাসোসিয়েটেড জার্নালসকে ৫০ লক্ষ টাকা ঋণ দেয় ইয়ং ইন্ডিয়া লিমিটেড ৷ বিনিময়ে অ্যাসোসিয়েটেড জার্নালসের মালিকানা ইয়ং ইন্ডিয়ার হাতে তুলে দেওয়া হয়। বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ, মাত্র ৫০ লক্ষ টাকা ঋণ দিয়ে অ্যাসোসিয়েটেড জার্নালসের দু’হাজার কোটি টাকার সম্পত্তি দখল করে নিয়েছেন গান্ধিরা। ২০১৫ সাল থেকে এই মামলার তদন্তে ইডি।

    ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল ন্যাশনাল হেরল্ড। সে সময়ে চর্চার কেন্দ্রে থাকত হেরল্ড। এখনও শিরোনামে হেরল্ড। তবে কারণটা আলাদা।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Rahul Gandhi

    পরবর্তী খবর