National Endangered Species Day 2021: লোপ পাওয়ার আগেই দেখে নিন এই ভারতীয় প্রাণীদের!

National Endangered Species Day 2021: লোপ পাওয়ার আগেই দেখে নিন এই ভারতীয় প্রাণীদের!

এমন অনেক প্রজাতির প্রাণী রয়েছে যাদের মধ্যে কিছু ইতিমধ্যে বিলুপ্তও হয়ে গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ২১ মে জাতীয় বিপন্ন প্রজাতি দিবস ২০২১ (National Endangered Species Day 2021)। এই উপলক্ষে বিশ্ব জুড়ে বিপন্ন প্রজাতিদের রক্ষার প্রয়োজনীয়তা বিবেচনা করে ২০০৬ সালে এই উদ্যোগটি চালু করা হয়েছিল। বিপন্ন প্রজাতির নিরাপত্তা ও পরিবেশগত ভারসাম্য ফিরিয়ে আনতে বিভিন্ন কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। বন্যজীবন সংরক্ষণের প্রয়াসে বিভিন্ন প্রজাতির প্রাণীদের উন্নতি সাধনের জন্য প্রাকৃতিক বাসস্থান সংরক্ষণের উপর জোর দেওয়া হয়েছে। এমন অনেক প্রজাতির প্রাণী রয়েছে যাদের মধ্যে কিছু ইতিমধ্যে বিলুপ্তও হয়ে গিয়েছে।

বেঙ্গল টাইগার (Bengal Tiger): ভারতের জাতীয় প্রাণী বাঘ এবং রয়েল বেঙ্গল টাইগার যা বিরল প্রজাতিগুলির মধ্যে একটি। বর্তমানে বিপন্ন প্রজাতির মধ্যে পড়ছে। এরা ১০ ফুট দৈর্ঘ ও ৫৫০ পাউন্ড ওজনের হয়। সুন্দরবনে (Sundarbans National Park) এরা বেশি সংখ্যায় রয়েছে, এছাড়াও রণথম্বোর জাতীয় উদ্যান (Ranthambore National Park), জিম করবেট জাতীয় উদ্যান (Jim Corbett National Park), বান্ধবগড় জাতীয় উদ্যানে (Bandhavgarh National Park) অল্প কিছু সংখ্যায় রয়েছে।

লাল পান্ডা (Red Panda): পূর্ব হিমালয়ে লালচে বাদামি রঙের স্তন্যপায়ী প্রাণী হল লাল পান্ডা। এরাও শিকার ও বাসস্থানের অভাবে দ্রুত সংখ্যায় কমতে চলেছে।

নীলগিরি তাহর (Nilgiri Tahr): পাহাড়ি ছাগলের একটি প্রজাতি নীলগিরি তাহর। তামিলনাড়ুতে দেখা যায় এই প্রাণী। এটি ইরাকিকুলাম জাতীয় উদ্যান (Eravikulam National Park), নীলগিরি পাহাড় (Nilgiri Hills), আনাইমালাই পাহাড় (Anaimalai Hills), পেরিয়ার জাতীয় উদ্যান (Periyar National Park), পালনি পাহাড়ে (Palni Hills) দেখা য়ায়। ভারতে নীলগিরি তাহরের মোট সংখ্যা মাত্র ২৫০০টি।

এক-শিং যুক্ত গণ্ডার (One-horned rhinoceros): এদের শিং নানা ধরনের ওষুধ তৈরিতে কাজে লাগে। তাই অবাধ শিকারও হয়। এই বিপন্ন ভারতীয় প্রজাতির বেশিরভাগই কাজিরাঙ্গা জাতীয় উদ্যান (Kaziranga National Park), দুধওয়া টাইগার রিজার্ভ (Dudhwa Tiger Reserve), পোবিটোরা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি-তে (Pobitora Wildlife Sanctuary) দেখা যায়।

স্নো লেপার্ড (Snow leopard): স্নো লেপার্ড বাঁচাতে ভারত সরকার জাতীয় প্রোটোকল চালু করেছে। সারা পৃথিবীতে মাত্র ৫০০টি স্নো লেপার্ড রয়েছে।

এশিয়াটিক সিংহ (Asiatic lion): সংখ্যার হ্রাস পাওয়া আরও একটি বিপন্ন প্রজাতি হল এশিয়াটিক সিংহ। আর মাত্র ৬৫০টি সিংহ রয়ে গিয়েছে। ভারতের গির জাতীয় উদ্যানে (Gir National Park) এদের পাওয়া যায়।

কৃষ্ণ বক (Black buck): ভারতে বিপন্ন প্রজাতি মধ্যে এটাও আর একটি বিপন্ন প্রাণী।

First published: