• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Latest Bengla News৷ Biren Kumar Basak: বাংলার ‘‌পদ্মশ্রী’‌ বীরেনের ‘‌ধর্ম নিরপেক্ষ ‌উপহার’‌ পেয়ে আপ্লুত নরেন্দ্র মোদি

Latest Bengla News৷ Biren Kumar Basak: বাংলার ‘‌পদ্মশ্রী’‌ বীরেনের ‘‌ধর্ম নিরপেক্ষ ‌উপহার’‌ পেয়ে আপ্লুত নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রীকে উপহার তুলে দিচ্ছেন বীরেন কুমার বসাক৷

প্রধানমন্ত্রীকে উপহার তুলে দিচ্ছেন বীরেন কুমার বসাক৷

সত্তরের দশকে দাদা ‌ধীরেন কুমার বসাকের‌ হাত ধরে ট্রেনে চড়ে কলকাতায় শাড়ি বিক্রি করতে যেতেন বীরেন কুমার বসাক। শহরের বাড়ি বাড়ি গিয়ে শাড়ি ফেরি করতেন (Latest Bengla News৷ Biren Kumar Basak)।

  • Share this:

‌#‌নয়াদিল্লি :‌  শান্তিপুরের পদ্মশ্রী প্রাপকের উপহারে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। টুইটারে ছবি পোস্ট করে তিনি লিখেছেন, ‘‌পশ্চিমবঙ্গের নদিয়ার বীরেনকুমার বসাক (Biren Kumar Basak) বিশিষ্ট তন্তুবায়। নিজের তৈরি শাড়িতে ভারতীয় সংস্কৃতির নানা দিক ও ইতিহাসের নানা অধ্যায় ফুটিয়ে তোলেন তিনি। পদ্ম সম্মানে ভূষিতদের সঙ্গে আলাপচারিতার সময় তাঁর দেওয়া উপহারে আমি আপ্লুত।’‌

বীরেন কুমার বসাক প্রধানমন্ত্রীকে যে শাড়িটি উপহার দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ দিচ্ছেন। আর ভাষণ শুনছেন সর্বধর্মের মানুষ। এই শাড়িটিই উপহার হিসেবে বীরেনকুমার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রীর হাতে। শাড়িতে এমন অলঙ্করণ দেখে যারপরনাই মুগ্ধ ও আপ্লুত নরেন্দ্র মোদি।

আরও পড়ুন: স্বদেশ ছাড়িয়ে বিদেশেও স্বীকৃতি! কোভিড ১৯-এর বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন; বলছে সমীক্ষা!

সত্তরের দশকে দাদা ‌ধীরেন কুমার বসাকের‌ হাত ধরে ট্রেনে চড়ে কলকাতায় শাড়ি বিক্রি করতে যেতেন বীরেন। শহরের বাড়ি বাড়ি গিয়ে শাড়ি ফেরি করতেন। আর এখন বীরেরের অধীনে কাজ করেন কমপক্ষে ৫ হাজার তাঁত শিল্পী। তাঁর বার্ষিক মুনাফা ২৫ কোটি টাকা।

২০১৩-তে হস্তশিল্প এবং দক্ষতার জন্য জাতীয় পুরস্কার পেয়েছেন বীরেন। হ্যান্ডলুম শাড়িতে মহাকাব্য রামায়ণের কাহিনি ফুটিয়ে তোলায় ব্রিটেনের ওয়ার্ল্ড রেকর্ড বিশ্ববিদ্যালয়ের অবৈতনিক ডক্টরেট উপাধিও পেয়েছেন বীরেন। নদিয়ার ফুলিয়ার বাসিন্দা বীরেন পরিচিত নাম। শুধু বাংলাই নয়, তাঁর শাড়ির খ্যাতি ছড়িয়েছে দেশ-বিদেশেও। বীরেনের শাড়ির গ্রাহকের তালিকায় রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, সঙ্গীতজ্ঞ ওস্তাদ আমজাদ আলি খান, লতা মঙ্গেশকর এবং আশা ভোঁসলের মতো প্রখ্যাতরা।

অথচ, এক সময়ে মাত্র ৮ জন কর্মী নিয়ে কাজ শুরু করেছিলেন বীরেন। এখন ২৪ জন কর্মী এবং ৫ হাজার তাঁতশিল্পী নিয়ে কাজ করেন। যাঁদের মধ্যে রয়েছেন দু’হাজার মহিলা শিল্পী। তাঁদের স্বনির্ভর করে তোলাই বীরেনের লক্ষ্য। তাঁর কথায়, “এই তাঁত শিল্পীরা উপার্জনের পথ খুঁজে পেয়েছেন। তাঁরা স্বনির্ভর। আমার সম্মান তাঁদেরই প্রাপ্য। আমি তাঁদের কাছে কৃতজ্ঞ।”

সম্প্রতি রাষ্ট্রপতি ভবনে তাঁর হাতে এই পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর পরই  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শাড়ি উপহার দিয়েছেন বীরেনকুমার বসাক।

Published by:Debamoy Ghosh
First published: