কিরঘিজস্তানের বিশকেকে নরেন্দ্র মোদি, সম্মেলনের ফাঁকে মোদি-জিনপিং বৈঠক

Bangla Editor | News18 Bangla
Updated:Jun 14, 2019 02:20 PM IST
কিরঘিজস্তানের বিশকেকে নরেন্দ্র মোদি, সম্মেলনের ফাঁকে মোদি-জিনপিং বৈঠক
Bangla Editor | News18 Bangla
Updated:Jun 14, 2019 02:20 PM IST

#নয়াদিল্লি: নজর কিরঘিজস্তানে। সেখানে নরেন্দ্র মোদি এবং ইমরান খানের মুখোমুখি হওয়ার সম্ভাবনা। এসসিও সম্মেলনে যোগ দিতে দুই দেশের প্রধানমন্ত্রীই এখন কিরঘিজস্তানের বিশকেকে। চিন এবং রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করলেন নরেন্দ্র মোদি।

২ দিনের সফরে কিরঘিজস্তানে নরেন্দ্র মোদি। কিরঘিজস্তানের রাজধানী বিশকেকে বৃহস্পতি ও শুক্রবার, সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সামিট। এই সম্মেলনের ফাঁকেই বৃহস্পতিবার চিনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।বৈঠক শেষে টুইট করে নরেন্দ্র মোদি জানান,ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে ফলপ্রসু বৈঠক হয়েছে। দু'দেশের মধ্যে আর্থিক এবং সাংস্কৃতিক সম্পর্ককে আরও দৃঢ় করতে যৌথভাবে কাজ করা হবে।

বিশকেকের এই সম্মেলনে যোগ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফলে, পুলওয়ামা হামলার পর দুই দেশের প্রধানমন্ত্রীর ফের মুখোমুখি হওয়ার সম্ভাবনা। এখানে নতুন করে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক চালু করতে, সম্প্রতি মোদিকে চিঠি লেখেন ইমরান। কিন্তু ভারতের বিদেশমন্ত্রকের তরফে সেই সম্ভাবনা খারিজ করে দেওয়া হয়। নয়াদিল্লি জানিয়ে দেয়, সন্ত্রাস দমনে সক্রিয় পদক্ষেপ না করলে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সম্ভব নয়।

First published: 02:20:20 PM Jun 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर