• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • NARENDRA MODI IN GUJARAT RELAXED GST RULES HAS BROUGHT IN EARLY DIWALI FOR SMALL BUSINESSES SAYS PM

‘জিএসটির পরিবর্তনে দেশে সময়ের আগেই অকাল দিওয়ালি’, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

Narendra Modi

‘জিএসটির পরিবর্তনে সময়ের আগেই দেশে অকাল দিওয়ালি’, দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

  • Share this:

    #গান্ধীনগর: মোদি - অমিত শাহের লক্ষ এখন মিশন গুজরাত। গুজরাতে বিধানসভা ভোটের দিকে তাকিয়েই কেন্দ্র জিএসটিতে ছাড় দিচ্ছে বলে অভিযোগ উঠছিল। জিএসটি সিদ্ধান্তের একদিন পরই গুজরাত সফরে গিয়ে কার্যত তা মেনেই নিলেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দাবি, কেন্দ্রের জিএসটি ধামাকায় ১৫ দিন আগেই অকাল দেওয়ালি পালন করছেন ব্যবসায়ীরা। গুজরাতে এসেই তা মালুম পাচ্ছেন তিনি।

    ডিসেম্বরে গুজরাতে বিধানসভা নির্বাচন। নিজের রাজ্যে দল যে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই, তা বুঝেই এবার ঝাঁপালেন নরেন্দ্র মোদি। শনিবার থেকে দু-দিনের গুজরাত সফরে আম আদমি ও ব্যবসায়ীদের আস্থা ফেরানোই লক্ষ্য নরেন্দ্র মোদির।

    গুজরাতে ব্যবসায়ীদের দিকে তাকিয়েই জিএসটিতে ছাড় বলে অভিযোগ উঠছিল। দ্বারকার জনসভায় তা কার্যত স্বীকারই করে নিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘জিএসটিতে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে জিএসটি-র পরিবর্তন সময়ের আগেই যেন দিওয়ালি ৷ তিন মাস জিএসটি পর্যবেক্ষণে ছিল ৷ কথা দিয়েছিলাম প্রয়োজনে পরিবর্তন আসবে ৷ সেই কথাই আমরা রেখেছি ৷’

    কেন্দ্রের জিএসটি সিদ্ধান্তে বড়সড় ছাড় পেয়েছে সোনা ও অলংঙ্কার শিল্প। ছাড় দেওয়া হয়েছে বস্ত্র, হ্যান্ডলুম ও আমদানি - রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীদেরও। এর বড় অংশই রয়েছে গুজরাতে। কৌশলী গুজরাতবাসীকে সেই বার্তাই দেন নরেন্দ্র মোদি।

    জিএসটি স্বস্তির পাশাপাশি উন্নয়নেও গতি আনার ছবি তুলে ধরতে চাইছেন প্রধানমন্ত্রী। দু-দিনের গুজরাত সফরে ১২ টি উন্নয়ন করবেন তিনি। সবমিলিয়ে মোট ৩ হাজার ৪৫৬ কোটি টাকার প্রকল্প। শনিবারই সূচনা হল বেশ কয়েকটি প্রকল্পের।

    ওখা ও দ্বারকার মধ্যে সংযোগকারী ব্রিজ এজন্য বরাদ্দ হয়েছে ৯৬২ কোটি ৪৩ লক্ষ টাকা দ্বারকায় পর্যটন এনক্লেভের উদ্বোধন রাজকোটে গ্রিনফিল্ড এয়ারপোর্টের ভিত্তিপ্রস্তর স্থাপন পানীয় জল ও দ্বারকা থেকে চারমুখী রাস্তার শিলান্যাস

    বিজেপি জমানায় দেশের মধ্যে সেরা রাজ্যে পরিণত হয়েছে গুজরাত। উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে দাবি প্রধানমন্ত্রীর।

    শনিবার গুজরাতে পৌঁছেই প্রথমে দ্বারকেশ্বর মন্দিরে পুজো দেন প্রধানমন্ত্রী। কিছুক্ষণ পর সেখানে পুজো দেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধিও। আর্থিক নীতিতে ব্যর্থতার অভিযোগে প্রধানমন্ত্রীকে তীব্র আক্রমণ রাহুলের।

    নরেন্দ্র মোদির সফরের আগেই গুজরাতে দলীয় সংগঠনে নিঃশবব্দে বড় রদবদল ঘটিয়েছেন অমিত শাহ। জেলা ও রাজ্যস্তরে সংগঠনে আমূল বদল হয়েছে। শুধু উন্নয়ন আর জিএসটিতে চিঁড়ে ভিজবে না, এই আশঙ্কা থেকেই কি অতিরিক্ত সাবধানী অমিত শাহ - নরেন্দ্র মোদি?

    First published: