Home /News /national /
Coronavirus variant Omicron: ওমিক্রন উদ্বেগ!‌ জরুরি বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Coronavirus variant Omicron: ওমিক্রন উদ্বেগ!‌ জরুরি বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Narendra Modi held emergency meeting to fight new variant of coronavirus

Narendra Modi held emergency meeting to fight new variant of coronavirus

আফ্রিকার দেশগুলিতে করোনাভাইরাসের (Coronavirus) নয়া রূপ ‘ওমিক্রন’-‌এর (Omicron) সন্ধান মিলেছে। যা সাধারণ করোনা ভাইরাসের (Coronavirus) তুলনায় ৩০ গুণ বেশি মারাত্মক ও প্রাণঘাতী।

  • Share this:

#‌নয়াদিল্লি :‌ আফ্রিকার দেশগুলিতে করোনাভাইরাসের (Coronavirus) নয়া রূপ ‘ওমিক্রন’-‌এর (Omicron) সন্ধান মিলেছে। যা সাধারণ করোনা ভাইরাসের (Coronavirus) তুলনায় ৩০ গুণ বেশি মারাত্মক ও প্রাণঘাতী। বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসটি কমপক্ষে ২৩ বার মিউটেশন করেছে। যা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে ইউরোপ এবং আমেরিকায়। আমেরিকার নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। উদ্বিগ্ন ভারতও। রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ইতিমধ্যে বিশেষজ্ঞ কমিটিকে ‘‌করণীয়’‌ জানানোর নির্দেশ দিয়েছেন। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখে আফ্রিকার দেশগুলির সঙ্গে আপাতত বিমান যোগাযোগ বন্ধ রাখার অনুরোধ জানিয়েছেন।

শনিবার এই বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং উচ্চপদস্থ আমলাদের নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi held meeting)। বহুবার নিজের রূপ বদলে ওমিক্রন (Omicron) রূপ নিয়েছে করোনা ভাইরাসটি (Coronavirus) (Coronavirus)। মারণ ভাইরাসের এই রূপ সম্পর্কে কেন্দ্রের স্বাস্থ্য আধিকারিকদের সতর্ক করে অবিলম্বে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন মোদি। সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রধান সচিব পি কে মিশ্র, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ, মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা, নীতি আয়োগের সদস্য(‌স্বাস্থ্য)‌ ভি কে পল।

আরও পড়ুন - West Bengal Weather Update: নিম্নচাপ ঘণীভূত হয়ে ফের ঘূর্ণাবর্ত? সম্ভবনার কথা শোনাল মৌসম ভবন, বইবে ঝোড়ো হাওয়া, সঙ্গী বৃষ্টি

সূত্রের খবর, উচ্চপদস্থ আধিকারিকদের প্রধানমন্ত্রী (Narendra Modi) সাফ জানিয়েছেন, দেশে কোনভাবেই যাতে ওমিক্রণ প্রবেশ করতে না পারে, এবং এই মারাত্মক ভাইরাস  (Coronavirus) যাতে ছড়িয়ে না পড়ে, সে ব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি এ নিয়ে বিন্দুমাত্র ঢিলেমি বরদাস্ত করা হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। কোভিড অতিমারি ও টিকাকরণ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এদিনের বৈঠক ডাকা হয়েচিল। সেখানেই দীর্ঘক্ষণ আলোচনা হয় করোনাভাইরাসের নতুন রূপ বি১.১.৫২৯, বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নাম ওমিক্রন (Omicron) নিয়ে।

আরও পড়ুন - Explained: পরিবেশের সুরক্ষায় অন্য দেশের শিল্পে বন্ধ হয়ে যাচ্ছে Coal Energy Use, ভারতের ব্যবহার কমানোর তাৎপর্য ঠিক কোথায়?

উল্লেখ্য, বৎসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে ইতিমধ্যেই বেশ কয়েক জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের এই রূপ। ইতিমধ্যেই এই রূপ নিয়ে সতর্কবার্তা দিয়েছে হু। বার বার মিউটেশনের জেরে নিজের ক্ষমতা অনেকটাই বাড়িয়ে নিয়েছে করোনার এই রূপ, যা ‘উদ্বেগের’ বলে মত হু-এর। এখনও পর্যন্ত যে সব দেশে এই রূপের হদিশ মিলেছে, সেখানকার যাত্রীদের কোভিড পরীক্ষা যাতে সঠিক ভাবে হয় এবং তাঁদের স্বাস্থ্যের উপরেও যাতে নজর রাখা হয়, তার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী (Narendra Modi on Omicron )। এ ছাড়াও বিদেশে যাতায়াত আগামী দিনে কতটা শিথিল করা হবে, সেই বিষয়টি আধিকারিকদের পর্যালোচনা করে দেখতে বলেছেন তিনি।

আরও পড়ুন - IND vs NZ: শ্রেয়স আইয়ারের অসাধারণ নজির, ভারত বনাম নিউজিল্যান্ডের 4th Day তে পেলেন অর্ধশতরান

সরকারি আধিকারিকদের প্রধানমন্ত্রীর নির্দেশ, জেলা স্তরে কোভিড পরীক্ষা এবং নজরদারি বাড়াতে রাজ্যের সঙ্গে যৌথ ভাবে কাজ করতে হবে। ইতিমধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রকের সচিব রাজেশ ভূষণ ইতিমধ্যেই চিঠি দিয়েছেন রাজ্যগুলিকে। ওমিক্রন যে সব দেশে পাওয়া গিয়েছে, সেখান থেকে কোনও অভিবাসী বা পর্যটক এলে তাঁদের উপর কঠোর নজরদারি নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রকের তরফে।

RAJIB CHAKRABORTY

Published by:Debalina Datta
First published:

Tags: Coronavirus, Narendra Modi

পরবর্তী খবর