মোদি-ট্রাম্পের ৩০ মিনিট ফোনে কথা, নাম না করে পাকিস্তানকে নিশানা মোদির

মোদি-ট্রাম্পের ৩০ মিনিট ফোনে কথা, নাম না করে পাকিস্তানকে নিশানা মোদির
Photo- Video Grab

উপমহাদেশের কয়েকজন নেতা উস্কানিমূলক মন্তব্য করে ভারত বিরোধী সন্ত্রাস ছড়ানোর চেষ্টা করছেন, যা শান্তির পথে বাধা।

  • Share this:

#নয়াদিল্লি:  ইমরান খানকে জবাব নরেন্দ্র মোদির। ডোনাল্ড ট্রাম্পকে পাক প্রধানমন্ত্রীর ফোনের তিন দিন পরেই এবার নরেন্দ্র মোদির ফোন মার্কিন প্রেসিডেন্টকে। নাম না করে বললেন, উপমহাদেশের কয়েকজন নেতা উস্কানিমূলক মন্তব্য করে ভারত বিরোধী সন্ত্রাস ছড়ানোর চেষ্টা করছেন, যা শান্তির পথে বাধা।

জম্মু-কাশ্মীরে তিনশো সত্তর ধারা বাতিলের প্রতিবাদে সরব হয়ে ভারতকে কোণঠাসা করতে চাইছে। সেই লক্ষ্যে বিভিন্ন দেশের দোরে দোরে ঘুরেছে। কিন্তু, সেভাবে কোনও সাড়া পায়নি। শেষমেশ শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু, তাতেও লাভ কিছু হয়নি। ট্রাম্প পরামর্শ দিয়েছেন, দ্বিপাক্ষিক আলোচনার। এই প্রেক্ষাপটে এবার আসরে নরেন্দ্র মোদি।

মোদি-ট্রাম্পের ফোনে কী কী বিষয়ে কথা হয়েছে তা টুইট করে জানিয়েছে প্রধানমন্ত্রী দফতর। নাম না করে পাকিস্তানকে বিধেঁছেন মোদি। ট্রাম্পকে তিনি বলেন,উপমহাদেশের কয়েকজন নেতা উস্কানিমূলক মন্তব্য করে ভারত বিরোধী সন্ত্রাস ছড়ানোর চেষ্টা করছেন যা শান্তির পথে বাধা।

গরিবি, অশিক্ষা এবং কঠিন অসুখের বিরুদ্ধে যে লড়বে ভারত সবসময় তার পাশে। এমন একটা পরিবেশ তৈরি করতে হবে যেখানে সন্ত্রাসের ভয় থাকবে না। সীমান্তের ওপার থেকে সন্ত্রাস পাচার করা হবে না।মোদি-ট্রাম্পের মধ্যে এ দিন তিরিশ মিনিট কথা হয়। দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে।

এদিকে, ইচ্ছাকৃত ভাবে জম্মু-কাশ্মীর পরিস্থিতির সঙ্গে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়াকে জড়ানোর অভিযোগে ইমরান খান সরকারের সমালোচনায় সরব হয়েছে আফগানিস্তান। আর এ দিনই, আফগানিস্তানের স্বাধীনতার ১০০ বছর উপলক্ষ্যে সে দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত করে এগোনোর বার্তা দিয়েছেন নরেন্দ্র মোদি।

আরও দেখুন

First published: August 20, 2019, 1:23 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर