হোম /খবর /দেশ /
নারায়ণা বিজনেস স্কুল – ২০২০ সালে নজর কাড়বে এই ম্যানেজমেন্ট স্কুল

নারায়ণা বিজনেস স্কুল – ২০২০ সালে নজর কাড়বে এই ম্যানেজমেন্ট স্কুল

বিজনেস স্কুল (এনবিএস) দেশের মধ্যে এমন একটি ম্যানেজমেন্ট স্কুল যা সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক অগ্রগতি করেছে

  • Last Updated :
  • Share this:

ভারতে হাজারেরও বেশি প্রতিষ্ঠান আছে যেগুলি ম্যানেজমেন্ট ডিগ্রি অফার করে কিন্তু সেগুলির মধ্যে কেবল কিছু সংখ্যক উৎকর্ষ পরিষেবা প্রদান করে। আহমেদাবাদের নারায়ণা বিজনেস স্কুল (এনবিএস) দেশের মধ্যে এমন একটি ম্যানেজমেন্ট স্কুল যা সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক অগ্রগতি করেছে, বিশিষ্ট ফ্যাকাল্টিসহ কিছু শীর্ষস্থানীয় বি-স্কুল-এর সাথে তাল মিলিয়ে প্লেসমেন্ট-এর হার বজায় রেখেছে।

প্রায় প্রত্যেক বি-স্কুল নিজেদের সেরা বলে দাবি করে- এই বিষয়টিকে গুরুত্ব দেওয়ার ফলে, ম্যানেজমেন্ট স্কুল বাছাই করার সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়ে পড়ে। সঠিক বিকল্প নেওয়ার উদ্দেশ্যে, এমবিএ স্কুল সংক্রান্ত বিভিন্ন মাপকাঠি সম্পর্কে অসংখ্য তথ্যের ওপরে মনোযোগ দিতে হয়। তাই এনবিএস একটি আকর্ষণীয় বিকল্প কারণ এটি সকল গুরুত্বপূর্ণ মাপকাঠিকে মেনে চলে।

যদিও সূচনার ক্ষেত্রে র‍্যাঙ্কিং কিছুটা উপযোগিতা প্রদান করে, তবে প্রতিষ্ঠানগুলিকে কীভাবে র‍্যাঙ্ক করা হয়েছিল এবং বিভিন্ন স্তরের মধ্যে পার্থক্য কতটা নগণ্য সেগুলি প্রায়ই প্রকাশ করা হয় না। সবথেকে বেশি ফলপ্রসূ এমবিএ প্রোগ্রাম বেছে নিতে প্রার্থীদের অবশ্যই পরিসংখ্যান ছাড়া অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়েও নজর দিতে হবে– গৃহীত পদক্ষেপ এবং বরাদ্দ সংস্থানই প্রকৃতপক্ষে তালিকাভুক্তি, অভিজ্ঞতা এবং কর্মসংস্থানের বিষয়গুলিকে পরবর্তীকালে চালনা করবে।

নারায়ণা বিজনেস স্কুল তার এমবিএ প্রোগ্রামগুলির মাধ্যমে ঠিক এই কাজটিই করে চলেছে, বা তার থেকেও উন্নত কিছু। প্রচলিত রীতি বর্জন করে, নতুন বাজার সৃষ্টি করে এবং সম্ভাবনার বিস্তার ঘটিয়ে এই স্কুল এক দৃঢ় অবস্থান গ্রহণ করছে।

গুজরাটের সানাথাল আমেদাবাদে 2001 সালে স্থাপিত, এআইসিটিই দ্বারা অনুমোদিত নারায়ণা বিজনেস স্কুল (এনবিএস) বর্তমানে একটি অগ্রগণ্য বিজনেস স্কুল। প্রতিষ্ঠানটির ক্রমবর্ধনশীল জনপ্রিয়তার অনেক কারণ আছে তবে বিশেষ কারণগুলির নির্দিষ্ট উল্লেখ প্রয়োজন।

উচ্চমানের ফ্যাকাল্টি: উন্নতশীল তথ্যপ্রযুক্তি ব্যুবহারের কারণে কিছু সর্বশ্রেষ্ঠ ফ্যাকাল্টি নিয়োগ ও কর্মীদের ক্ষমতাবর্ধনের দ্বারা এই বি-স্কুল বহু বছর ধরে চমকপ্রদ কাজ করে চলেছে।- পরিকাঠামো: এনবিএস-এর আয়ত্তে যে শিল্প পরিকাঠামো আছে, সেখানে 300+ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, অ্যাম্ফিথিয়েটার, অডিও-ভিজুয়াল সুবিধাসহ বড় ও খোলামেলা ক্লাসরুম, আইটি ল্যাব-এ 200+ কম্পিউটার, ল্যাঙ্গুয়েজ ল্যাব, ইনডোর স্পোর্টস-এর জন্য দাবা, ক্যারাম, সুডোকু, স্নুকার, টেবিল টেনিস, এয়ার হকি ইত্যাদি উপলব্ধ, আউটডোর স্পোর্টস হিসাবে ক্যামপাসের মধ্যে সম্পূর্ণ বাস্কেট বল কোর্ট, টেনিস কোর্ট, ব্যাডমিন্টন কোর্ট, ভলিবল কোর্ট রয়েছে। সমগ্র এনবিএস ক্যামপাসের মধ্যে সক্রিয় ওয়াই-ফাই, ক্লাউড ক্যামপাস মুখ্য আকর্ষণ।- সুরক্ষা: দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্যামপাসগুলিতে বেড়ে ওঠা হিংস্রতার প্রবণতা কর্মী ও শিক্ষার্থী দুইয়েরই সুরক্ষার ক্ষেত্রে এক প্রশ্নচিহ্ন তুলে ধরেছে। নারায়ণা বিজনেস স্কুলের পরিচালকমণ্ডলী ক্যামপাসের সুরক্ষা বাড়ানোর জন্য অত্যন্ত সক্রিয়ভাবে নিযুক্ত রয়েছেন এবং অন্যান্য বিষয়ের মধ্যে, ক্যামপাস-মধ্যবর্তী সুরক্ষাকে নিশ্চিত করতে সাম্প্রতিক প্রযুক্তির ব্যবহার একটি অবিচল প্রক্রিয়া হয়ে দাঁড়িয়েছে।- প্লেসমেন্ট: বি-স্কুলে ভর্তি বিবেচনা করার সময়, চাকরির প্লেসমেন্ট-এর হার অন্যতম গুরুত্বপূর্ণ মাপকাঠি। এবং এনবিএস এটি ইতিমধ্যে সম্পূর্ণ করেছে, এক্ষেত্রে নামজাদা নিয়োগকারীদের ধন্যবাদ প্রাপ্য। ম্যানেজমেন্ট স্কুলটি দেশে চাকরির প্লেসমেন্ট-এর হারের ক্ষেত্রে অন্যতম সেরা।

এছাড়াও এনবিএস বহুজাতিক সংস্থায় ডিগ্রি এবং ডিগ্রি পরবর্তী পেশার ব্যাপারে সুস্পষ্ট ধারণা দেয়, যেটি শিক্ষার্থীদের প্লেসমেন্ট এবং কৃতিত্বের ফলে এনবিএস-কে দেশের সবথেকে জনপ্রিয় বি-স্কুল হিসেবে সূচিত করে।

দুই বছরের ফুলটাইম এমবিএ ছাড়াও, এনবিএস-এর অফার হিসেবে আরও অনেক প্রোগ্রাম রয়েছে, যার মধ্যে রয়েছে পিজিডিএম (এটি দুই বছরের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম), এক্সিকিউটিভ পিজিডিএম (18 মাসের প্রোগ্রাম) এবং চাটার্ড ফিনান্সিয়াল অ্যানালিসিস (সিএফএ)। এই প্রোগ্রামগুলি অন্যান্য বিজনেস স্কুলের সাপেক্ষে সমমানের হয়।

নারায়ণা বিজনেস স্কুল বেশ সুখ্যাতি অর্জন করেছে যা তাদের অর্জিত বেশ কিছু পুরস্কার থেকে বোঝা যায়| রিয়েল টাইম ট্রেনিং প্রোগ্রাম ফর স্টুডেন্টস (2016), স্টুডেন্টস চয়েস অ্যাওয়ার্ড বাই কলেজ সার্চ (2017), ওয়ার্ল্ড এডুকেশন সামিটে গুজরাটের সর্বশ্রেষ্ঠ ম্যানেজমেন্ট ইনস্টিটিউট (2018), আমেদাবাদের সর্বশ্রেষ্ঠ বিজনেস স্কুল (2019) অন্যান্য পুরস্কারের মধ্যে বেশ কিছু উল্লেখযোগ্য পুরস্কার|

প্রতিষ্ঠাতা সদস্য, ডাঃ অমিত গুপ্ত বলেছেন, “এনবিএস ইন্টার‍্যাক্টিভ ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষাসহ একটি অনিবর্তনীয় প্রতিষ্ঠান, যেটির মূল লক্ষ্য শিক্ষার্থীদের দক্ষতা ও গুণগুলির বিকাশ ঘটিয়ে সাংস্কৃতিক তৎপরতা, নমনীয়তা ও বিশ্ব বাজারে প্রতিযোগিতার ক্ষমতা তৈরি করা|”

এছাড়াও তিনি আরও বলেছেন যে, “প্রধান কিছু শিক্ষাবিদ দ্বারা গঠিত এই বিজনেস স্কুল-এর একটি সুনির্দিষ্ট লক্ষ্য রয়েছে| আমরা সেই লক্ষ্যের দিকে অগ্রসর হচ্ছি ভবিষ্যতের বিশ্বনেতাদের তৈরি করতে ও কর্পোরেট দুনিয়ায় অগ্রণী ও উদ্যোক্তা হিসাবে তাদের প্রবেশের পথ প্রশস্ত করতে|”

এডমিশন বা অতিরিক্ত তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট www.nbs.edu.in দেখুন অথবা আমাদের সাথে +91-8448444981 নম্বরে সরাসরি যোগাযোগ করুন

এটি একটি বিজ্ঞাপনের প্রতিবেদন
Published by:Ananya Chakraborty
First published:

Tags: Business management school, Narayana business school