corona virus btn
corona virus btn
Loading

ইন্টারনেটে নিন্দার ঝড়, কুকুরের মাংস বিক্রি ও খাওয়া বন্ধ করল নাগাল্যান্ড সরকার

ইন্টারনেটে নিন্দার ঝড়, কুকুরের মাংস বিক্রি ও খাওয়া বন্ধ করল নাগাল্যান্ড সরকার
প্রতীকী চিত্র ।

নাগাল্যান্ডের রাস্তায় প্রতি কেজি কুকুরের মাংস ২০০ টাকায় বিক্রি হয় । খুচরো মার্কেটে ১টি কুকুর এখানে ২ হাজার টাকায় বিক্রি হয় ।

  • Share this:

#ডিমাপুর: কুকুরের মাংস কেনাবেচা বা খাওয়া নিষিদ্ধ ঘোষণা করল নাগাল্যান্ড সরকার । সম্প্রতি ইন্টারনেটে নাগাল্যান্ডের একটি কুকুর বিক্রির বাজারের ছবি ভাইরাল হওয়ার পর নিন্দা ও সমালোচনার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায় । এরপরেই সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় ।

শুক্রবার নাগাল্যান্ড সরকারের তরফে একটি ট্যুইটবার্তায় জানানো হয়, রাজ্যে রান্না করা বা না করা সমস্ত ধরনের কুকুরের মাংস বিক্রি ও খাওয়া বন্ধ করা হল ।

কিছুদিন আগে একটা অস্বস্তিকর ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায় । সেখানে দেখা যায়, একটি ব্যাগের মধ্যে নৃসংশভাবে একটি কুকুরকে বেঁধে নিয়ে যাওয়া হচ্ছে । অবলা পশুটির মুখ শক্ত করে দড়ি দিয়ে বাঁধা । এরপরে ভারতীয় পশু সংরক্ষণ সংগঠন, Federation of Indian Animal Protection Organisations (FIAPO)-এর তরফে বৃহস্পতিবার সরকারের কাছে নতুন একটি আবেদনে কুকুরের মাংস বেচাকেনা বন্ধ করার প্রস্তাব আনা হয় ।

প্রিয়াঙ্কা চোপড়ার ছবি ‘মেরি কম’-এর পরিচালক ওমঙ্গ কুমার FIAPO-এর তরফে অনলাইন প্রচারের একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাচ্ছেন । নাগাল্যান্ডের কিছু সম্প্রদায়ের মধ্যে কুকুর মাংস খাওযার চল রয়েছে । ২০১৬ সালে একবার পশুপ্রেমীদের সংগঠনের তরফে সরকারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছিল । পরে তা ধামাচাপা পড়ে যায় ।

FIAPO ২০১৬ সাল থেকে গোপনে তদন্ত চালিয়ে যাচ্ছিল এ বিষয়ে । তাদের স্বাধীন তদন্তে দেখা গিয়েছে, নাগাল্যান্ড মূলত উত্তর পূর্বের রাজ্যগুলি থেকে কুকুর নিয়ে যায় । অসম থেকে প্রচুর কুকুর এ ভাবে বেআইনিভাবে পাচার করা হয় । এমনকী বাংলা থেকেও পাচার হয় কুকুর । অসমে কুকুর ধরেন যাঁরা, প্রতি কুকুর পিছু তাঁরা ৫০ টাকা করে পান৷ নাগাল্যান্ডে সেই কুকুরটারই হোলসেল রেট ১০০০ টাকা । নাগাল্যান্ডের রাস্তায় প্রতি কেজি কুকুরের মাংস ২০০ টাকায় বিক্রি হয় । খুচরো মার্কেটে ১টি কুকুর এখানে ২ হাজার টাকায় বিক্রি হয় ।

গত মার্চ মাসে মিজোরাম সরকার কুকুরের মাংস কেনাবেচা বা খাওয়া নিষিদ্ধ করেছিল ।

Published by: Simli Raha
First published: July 4, 2020, 7:37 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर