• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • MYSTERIOUS MONOLITH SUDDENLY DISAPPEARS FROM AHMEDABAD PARK LEAVING BEHIND A SMALL NOTE TC SR

উধাও হল আহমেদাবাদ পার্কের মনোলিথ, ছেড়ে গেল মূল্যবান উপদেশ!

এই দেশের গুজরাতের আহমেদাবাদের থালতেজ অঞ্চলের সিম্ফনি ফরেস্ট পার্কে গত বছরের ঠিক শেষ দিনে যে মনোলিথের আবির্ভাব ঘটেছিল, তার রহস্য অবশ্য উদ্ধার করা গিয়েছে।

এই দেশের গুজরাতের আহমেদাবাদের থালতেজ অঞ্চলের সিম্ফনি ফরেস্ট পার্কে গত বছরের ঠিক শেষ দিনে যে মনোলিথের আবির্ভাব ঘটেছিল, তার রহস্য অবশ্য উদ্ধার করা গিয়েছে।

  • Share this:

#আহমেদাবাদ: বিশ্বের নানা প্রান্তে যে ধাতব মনোলিথগুলো দেখা দিয়েছে, সেই সংক্রান্ত রহস্য উদ্ধার করা এখনও সম্ভব হয়ে ওঠেনি। তবে এই দেশের গুজরাতের আহমেদাবাদের থালতেজ অঞ্চলের সিম্ফনি ফরেস্ট পার্কে গত বছরের ঠিক শেষ দিনে যে মনোলিথের আবির্ভাব ঘটেছিল, তার রহস্য অবশ্য উদ্ধার করা গিয়েছে। ব্যাপারটা আর কিছুই নয়, বিশ্ব জুড়ে মনোলিথ নিয়ে যে পরিমাণে চর্চা হচ্ছে, তার জের টেনে জনপ্রিয়তার কেন্দ্রে নিজেকে নিয়ে আসতে চেয়েছিল এই পার্ক। তাই এক বেসরকারি সংস্থার হাত ধরে পার্কে ওই মনোলিথটি বসানো হয়। যা সম্প্রতি আবার তুলেও নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে খবরে!

খবর মোতাবেকে, সিম্ফনি ফরেস্ট পার্ক কর্তৃপক্ষ যা চেয়েছিলেন, সেই উদ্দেশ্য তাঁদের সফল হয়েছিল প্রাথমিক ভাবে তো বটেই! নিঃসন্দেহেই জনপ্রিয়তার কেন্দ্রে চলে আসে এই পার্ক। আর তার হাত ধরেই দেখা দেয় খ্যাতির বিড়ম্বনা। দেখতে দেখতে রাজ্যের এবং দেশের নানা প্রান্ত থেকে মানুষের ঢল নামে ওই পার্কে মনোলিথ দেখার উদ্দেশ্য নিয়ে। আর সেই জনপ্রিয়তার ধাক্কায় জেরবার হয়েই এ বার মনোলিথটি তুলে নেওয়া হল।

পার্ক কর্তৃপক্ষের তরফে এক আধিকারিক এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, তাঁদের মূল উদ্দেশ্য ছিল প্রকৃতিজগৎ এবং বাস্তুতন্ত্র সম্পর্কে মানুষকে সচেতন করে তোলা। তাঁরা আশা করেছিলেন যে, এই মনোলিথ দেখতে যখন সবাই আসবেন, তখন পার্কের প্রাকৃতিক বৈচিত্র্য তাঁদের মুগ্ধ করবে। কার্যত তা হয়েছে খুবই কম পরিমাণে। বেশিরভাগই পার্কে এসে সরাসরি মনোলিথ দেখেছেন, ছবি তুলেছেন, তারপর আবার ফেরত চলে গিয়েছেন। তাই শুধু মনোলিথ দেখার হুজুগ আর জিইয়ে রাখতে চাইছেন না তাঁরা বলে জানিয়েছেন সংবাদমাধ্যমকে! সেই জন্যই যেমন রাতারাতি বসানো হয়েছিল, তেমনই তা আবার তুলেও নেওয়া হয়েছে হঠাৎ করেই!

তা বলে ওই মনোলিথ যেখানে বসানো হয়েছিল, সেই জায়গাটা একেবারে খালি পড়ে নেই। খবর বলছে যে আপাতত ওই মনোলিথের জায়গায় পড়ে রয়েছে একটা বার্তা! তা আমাদের চারপাশের জগতের শোভা সম্পর্কে সচেতন হতে বলছে, একটু সময় নিয়ে প্রকৃতিকে চেনার কথা বলছে!

Published by:Simli Raha
First published: