Home /News /national /
Kerala Coast Invisible Island: সেকী! গুগল আর্থে স্পষ্ট কেরল উপকূলে ‘রহস্যময় দ্বীপ’, বাস্তবে ভ্যানিশ!

Kerala Coast Invisible Island: সেকী! গুগল আর্থে স্পষ্ট কেরল উপকূলে ‘রহস্যময় দ্বীপ’, বাস্তবে ভ্যানিশ!

Image credit: Facebook/Google Maps

Image credit: Facebook/Google Maps

গুগল ম্যাপে এই এলাকার কোনও উল্লেখই নেই। যদি স্থলভাগ তৈরি হয়ে থাকে, তাহলে তো গুগল ম্যাপেও সেটি ধরা পড়ার কথা, কিন্তু তা পড়ছে না।

  • Share this:

    তিরুঅনন্তপুরম: গুগল ম্যাপে (Google Earth) আছে। কিন্তু, বাস্তবে নেই। স্যাটেলাইট ইমেজে দেখা যাচ্ছে ভারত ভূখন্ডের পাশেই এক টুকরো ভূখন্ড। গুগল ইমেজে দেখা যাচ্ছে, মাঝ সমুদ্রে এই ভূখন্ড আয়তনে পশ্চিম কোচির সমান। কিন্তু বাস্তবে ওই ভূখন্ডের হদিশ মিলছে না।

    গুগল স্যাটেলাইট ইমেজে জুম করলে দেখা যাচ্ছে, কোচি থেকে পশ্চিমে একটি অংশে সমুদ্রের মধ্যে একটি ভূখণ্ড। বলা ভাল, ভুখন্ডের মতো স্পট। জুম করলে দেখা যাবে, তার উপর দিয়ে জলযান যাওয়ারও চিহ্ন আছে। সমুদ্রের উপরের কোনও ভূভাগ, নাকি সমুদ্রের তলদেশে কোনও ভূখন্ড? গুগল ম্যাপে এই এলাকার কোনও উল্লেখই নেই। যদি স্থলভাগ তৈরি হয়ে থাকে, তাহলে তো গুগল ম্যাপেও সেটি ধরা পড়ার কথা, কিন্তু তা পড়ছে না।

    কেরলের চেল্লাম কর্ষিকা পর্যটন উন্নয়ন পর্ষদ, কেরলের মৎস্য ও সমুদ্রবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে এই বিষয়ে গবেষণার জন্য একটি চিঠি পাঠিয়েছে। ইতিমধ্যে সেই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা এই নিয়ে গবেষণা শুরু করেছেন। গবেষকরা প্রাথমিক ভাবে জানিয়েছেন, এটি নিয়ে বিস্তারিত গবেষণা করা একান্তই প্রয়োজন। এমন কোনও স্থলভাগ থাকলে তা উপকূল থেকে দেখতে পাওয়ার কথা। মৎস্যজীবীরাও দেখতে পেতেন। কিন্তু বাস্তবে এমন কোনও ভূখন্ডের হদিশ মিলছে না। তাহলে কি জলের গভীরে কোনও ভূখন্ড? যা আগামী দিনে বদলে দিতে পারে মানচিত্র?

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Kerala

    পরবর্তী খবর