নারীশক্তির জয়! মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের প্রথম মহিলা সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হলেন জারা মহম্মদ

নারীশক্তির জয়! মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের প্রথম মহিলা সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হলেন জারা মহম্মদ
Photo-Collected

তাঁর বার্তা, মুসলিম সম্প্রদায়ের মহিলা ও তরুণদের মানুষের বৃহত্তর স্বার্থ নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে। সম্প্রদায়ের সার্বিক মঙ্গলের জন্য কাজ করতে হবে।

  • Share this:

#লন্ডন:  জারা মহম্মদ (Zara Mohammed)। মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনে এই নামটি এখন সব চেয়ে বেশি চর্চায়। প্রথা ভেঙে যেন এক সত্যিকারের পরিবর্তনের সুর বাজতে শুরু করেছে। কারণ মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের প্রথম মহিলা সেক্রেটারি জেনারেল হিসেবে নির্বাচিত হলেন তিনি।

এর আগে MCB-র সেক্রেটারি জেনারেলের দায়িত্বে ছিলেন হারুন খান (Harun Khan)। প্রায় চার বছর দায়ভার সামলেছেন তিনি। এবার সেই পদেই বসতে চলেছেন জারা মহম্মদ। মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনে এই প্রথমবার কোনও মহিলাকে প্রধান হিসেবে বেছে নেওয়া হল। নির্বাচিত হওয়ার পর জারা জানান, প্রথমবার নেতৃত্বে কোনও মহিলা। সত্যিই সম্মানের ব্যাপার। তার থেকে বড় বিষয় হল, সর্বাধিক ভোটে জয়লাভ। মানুষজন ধীরে ধীরে এগিয়ে আসছেন। তাঁদের চিন্তাধারাতেও বদল আসছে। আর এটা তারই প্রমাণ।

২৯ বছর বয়সী গ্লাসগোর (Glasgow) এই বাসিন্দার আশা, আজ তিনি যেখানে, সেই লক্ষ্যে যেন অন্যরাও এগিয়ে আসেন। তাঁর বার্তা, মুসলিম সম্প্রদায়ের মহিলা ও তরুণদের মানুষের বৃহত্তর স্বার্থ নিয়ে চিন্তা-ভাবনা করতে হবে। সম্প্রদায়ের সার্বিক মঙ্গলের জন্য কাজ করতে হবে। শুধু একজন জারা মহম্মদ নয়, নেতৃত্বে আরও অনেক জারাকে এগিয়ে আসতে হবে। নিজেদের উন্নয়নের জন্য নিজেদেরই দায়ভার তুলে নিতে হবে। তাঁর কথায়, প্রায়শই কোনও নেতৃত্বের দায়িত্ব নিতে সঙ্কোচ করেন মহিলারা। অথচ অধিকাংশ ক্ষেত্রেই তাঁরা পুরুষদের থেকে বেশি দক্ষ ও অভিজ্ঞ হন। তাই আর সঙ্কোচ বা দ্বিধা রাখা যাবে না। সমস্ত ইতস্ততবোধ ঝেড়ে ফেলে এগিয়ে আসার সময় এসেছে।


প্রসঙ্গত, জারার এই নিযুক্তির পর ট্যুইটে শুভেচ্ছা জানিয়েছেন লন্ডনের মেয়র সাকিব খান (Sadiq Khan)। খান লেখেন, সত্যিই দারুণ খবর। জারার সার্বিক সাফল্য কামনা করছি। আশা করছি, দেশ জুড়ে আমাদের কমিউনিটির উন্নয়নের স্বার্থে কাজ করবেন জারা। জারার নেতৃত্বে সংশ্লিষ্ট সংস্থাটি এক নতুন উচ্চতায় পৌঁছাবে।

জারা মহম্মদের কথায়, ব্রিটিশ মুসলিমদের চাহিদার কথা মাথায় রেখে, তাঁদের বৃহত্তর স্বার্থের বিষয়টিকে বরাবর গুরুত্ব দিয়েছেন তিনি। আর সেই লক্ষ্যেই একটি বৈচিত্র্যময় সংস্থা গড়ে তোলার চেষ্টা করেছেন। যেখানে মানুষজন তাঁদের আবেদন জানাতে পারেন। যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে পারেন। সংস্থাটিকে বরাবর স্বচ্ছ ও পক্ষপাতহীন রাখার চেষ্টা করেছেন তিনি। ভবিষ্যতেও তাই করবেন।

উল্লেখ্য, জারা মহম্মদ হিউম্যান রাইটস ল' বিষয়ে স্নাতকোত্তর। এর পাশাপাশি এক সময়ে ট্রেনিং ও ডেভেলপমেন্ট কনসালট্যান্ট হিসেবেও কাজ করেছেন তিনি। এর আগে MCB-র অ্যাসিট্যান্ট সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্বভার পালন করেছেন জারা।

Published by:Debalina Datta
First published:

লেটেস্ট খবর